২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আক্কেলপুরে ব্রোকলি চাষে আগ্রহ বাড়ছে

-

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার নলডাঙ্গা খাগড়া গ্রামে এবার পরীক্ষামূলক নতুন জাতের সবজি ব্রোকলি চাষ করে সফলতা এসেছে। অধিক খাদ্য গুণাগুণ ও মিনারেল-সমৃদ্ধ এবং অন্যান্য ফসলের তুলনায় কম খরচে লাভজনক হওয়ায় কৃষকদের মধ্যে ব্রোকলি চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। নলডাঙ্গা খাগড়া গ্রামের রুবেল হোসেন জানায়, সাথী ফসল হিসেবে আলুর পাঁচ শতাংশ জমিতে এবার ব্রোকলি চাষ করি। ব্রোকলি দেখতে ফুলকপির মতো, তবে পাতা ও ফুলের রঙ সবুজ। চাষপদ্ধতিও বাঁধা বা ফুলকপির মতো। মাত্র দুই মাসে এর ফলন পাওয়া যায় এবং প্রথম একটি চারা থেকে ব্রোকলি কেটে নেয়ার পর মূল চারা থেকে আবার কিছু দিন পরপর তিন-চারটি আলাদা প্রশাখা থেকে ফল পাওয়া যায়। রুবেল হোসেন আরো জানান, আমার এ ফসলে সফলতা দেখে এলাকার রেজাউল, আবুল কাশেম, জহুরুল, সোহেল ইমনসহ একাধিক চাষি আগ্রহ প্রকাশ করেছেন।
আক্কেলপুর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, ব্রোকলিতে আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও হজমশক্তি বৃদ্ধিসহ নানা খাদ্য গুণাগুণ রয়েছে। বিশেষ করে চায়নিজ রেস্টুরেন্টে এর চাহিদা বেশি। বর্তমান বাজারে ফুলকপির মূল্যের চেয়ে ব্রোকলি তিন গুণ বেশি দরে বিক্রি হচ্ছে। ব্রোকলি চাষ করে লাভবান হওয়ায় এলাকার অনেক কৃষক আগ্রহ প্রকাশ করেছেন। বেলে দো’আঁশ মাটিতে ব্রোকলির ফলন ভালো হয়।
জয়পুরহাটের বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এহেড সোশ্যাল অর্গানাইজেশনে’র (এসো) কৃষি কর্মকর্তা সলিল বলেন, এসোর কৃষি বিভাগের আওতায় বারবার আই জাতের ব্রোকলিবীজ সরবরাহ ও আর্থিক সহযোগিতায় ওই এলাকায় পরীক্ষামূলক এবার প্রথম ব্রোকলি চাষ সফল হয়েছে। এতে কৃষকদের মধ্যে আগ্রহ বৃদ্ধি পাওয়ায় আগামীতে কৃষদেরকে চাহিদামতো বেগুনি রঙের বীজ সরবরাহ করা হবে এবং ব্যাপকতা বাড়ানো হবে।


আরো সংবাদ



premium cement