২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ধর্মপাশায় কালোবাজারে সার বিক্রি : বিপাকে কৃষকরা

-

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের নিয়োগপ্রাপ্ত বিসিআইসি অনুমোদিত সার ডিলার শাকের হোসেন সাগরের বিরুদ্ধে চলতি বোরো মওসুমে নিজ ইউনিয়নের কৃষকদের জন্য বরাদ্দকৃত সার অন্য এলাকায় কালোবাজারে বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। ডিলার শাকের হোসেন সাগর প্রভাবশালী লোক হওয়ায় তার বিরুদ্ধে কেউ প্রকাশ্যে কথা বলার সাহস পাচ্ছে না।
গত শনিবার ডিলার সাগর বোরো মওসুমে তার নিজ এলাকার কৃষকদের জন্য চলতি জানুয়ারি মাসের বরাদ্দকৃত প্রায় ২৫ মেট্রিক টন ইউরিয়া সার উত্তোলন করেন। এই সার তিনি একই উপজেলার জয়শ্রী ইউনিয়নের সাবডিলার মাহমুদ হোসেনের কাছে বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ওই দিন বিকেলে স্থানীয় সাংবাদিকেরা ডিলারের দোকানে গেলে এর সত্যতা পাওয়া যায়। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সাবডিলার মাহমুদ হোসেন বলেন, যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় এবং ডিলার সাগর তার আত্মীয় হওয়ার সুবাদে ওই সার তার গুদামে কয়েক দিনের জন্য রেখে গেছেন।
উপজেলার জয়শ্রী ইউনিয়নের নিয়োগপ্রাপ্ত বিসিআইসি ডিলার কলিংগ রাজ চৌধুরী বলেন, শাকের হোসেন সাগর তার ইউনিয়নের বরাদ্দকৃত সার অধীনস্থ সাবডিলারের কাছে বিক্রি করায় আমি ক্ষতির মুখে পড়েছি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মওসুমে এ উপজেলায় ৩১ হাজার ৮৫০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর বিপরীতে উপজেলার ১০টি ইউনিয়নের কৃষকদের জন্য বিসিআইসি অনুমোদিত ১০ জন সার ডিলার নিয়োগ দেয়া হয়। তাদের অধীনে আরো ৪৭ জন সাবডিলারকে নিয়োগ দেয়া হয়। এর মধ্যে চলতি জানুয়ারি মাসে ওই ১০ জন ডিলারকে এক হাজার ৪১৩ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ দেয়া হয়। কিন্তু উপজেলার পাইকুরাটি ইউনিয়নের নিয়োগকৃত সার ডিলার শাকের হোসেন সাগর চলতি মাসে তার ইউনিয়নের কৃষকদের জন্য বরাদ্দকৃত ২৫ মেট্রিক টন সার উত্তোলন করে তিনি ওই সার নিজ ইউনিয়নে না নিয়ে একই উপজেলার জয়শ্রী ইউনিয়নের সাবডিলার মাহমুদ হোসেনের কাছে বিক্রি করে দিয়েছেন।
এ ব্যাপারে অভিযুক্ত সার ডিলার শাকের হোসেন সাগর সার বিক্রি করার অভিযোগ অস্বীকার করে বলেন, যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় আমি আমার ইউনিয়নের বরাদ্দকৃত ৫০০ বস্তা ইউরিয়া সার জয়শ্রী বাজারের খুচরা সার বিক্রেতা মাহমুদ হোসেনের দোকানে রেখেছি। তবে আমি এই সার শিগগিরই নিজ ইউনিয়নে নিয়ে আসব।
উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, ডিলার শাকের হোসেন সাগর তার ইউনিয়নের বরাদ্দকৃত সার নিজ ইউনিয়নে না নিয়ে পাশের জয়শ্রী ইউনিয়নের সাবডিলার মাহমুদ হোসেনের দোকানে রাখার বিষয়টি আমি অন্য এক মাধ্যমে জানার পর ওই ডিলার আমাকে জানিয়েছেন। তবে এ বিষয়ে আমার কাছ থেকে কোনো অনুমতি নেয়নি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান বলেন, এক ইউনিয়নের কৃষকের জন্য বরাদ্দকৃত সার অন্য ইউনিয়নে বিক্রি করার বিষয়টি আমার জানা নেই। তবে বিষয়টি খোঁজ নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি

সকল