২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দিনাজপুরে আলুর বাম্পার ফলন দাম নিয়ে চাষিদের শঙ্কা

দিনাজপুর সদর উপজেলার সুন্দরপুর গ্রামে ক্ষেত থেকে আলু সংগ্রহ করে স্তূপ রাখা হয়েছে : নয়া দিগন্ত -

দিনাজপুরে এবার আলুর বাম্পার ফলন হয়েছে। অতীতের চেয়ে এবার আলুর উৎপাদন অনেক বেশি হলেও ন্যায্যমূল্য পাওয়া নিয়ে শঙ্কায় রয়েছেন চাষিরা।
আলু চাষিরা জানান, জমি থেকে আলু তুলতে শ্রমিকদের খরচ বহন করতে হিমশিম খেতে হয়। এ ছাড়া জেলার বাইরের ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করতে না পারায় স্থানীয় মধ্যস্বত্বভোগীদের কাছে আলু বিক্রি করতে হয়। ফলে কৃষকের চেয়ে বেশি লাভবান হচ্ছেন মধ্যস্বত্বভোগী আলু ব্যবসায়ীরা।
দিনাজপুর জেলা কৃষি অধিদফতর সূত্রে জানা যায়, চলতি রবি মওসুমে জেলায় ৪৩ হাজার ২০০ হেক্টরে আলু চাষ করা হয়েছে। এবার উৎপাদনে ফলন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় আট লাখ ৬০ হাজার মেট্রিক টন। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে অতিরিক্ত পাঁচ হাজার ৭১৪ টন আলু উৎপাদন হয়েছে। অর্জিত আলু থেকে উৎপাদন হয়েছে ৯ লাখ ৭৮ হাজার ২৮০ টন। জেলায় বছরে আলুর চাহিদা প্রায় পাঁচ লাখ টন। অতিরিক্ত উৎপাদিত চার লাখ ৭৮ হাজার টন আলু জেলার বাইরে সরবরাহ করা হচ্ছে।
দিনাজপুর সদর উপজেলার মাঝডাঙ্গা গ্রামের আলু চাষি মাহাতাব হোসেন বলেন, হঠাৎ বাজারে আলুর দাম কমে যাওয়ায় তেমন লাভ হচ্ছে না। কয়েক দিন আগেও প্রতি বস্তা (৮০ কেজি) আলু প্রকারভেদে দুই হাজার ৮০০ থেকে তিন হাজার টাকা বিক্রি হয়েছে। এখন আলু বিক্রি হচ্ছে দুই হাজার টাকা বস্তা।
একই এলাকার চাষি দুলাল হোসেন বলেন, দুই বিঘায় আলু চাষ করেছি, এখনো আলু তোলা শেষ হয়নি, সম্পূর্ণ আলু তোলার পর বোঝা যাবে লাভ-ক্ষতি। অনেক আলু চাষি তাদের জমি থেকে সরাসরি মধ্যভোগী আলু ব্যবসায়ীদের কাছে বিক্রি করায় তেমন লাভ করতে পারছেন না।
আরেক চাষি আইনুল হক বলেন, এক বিঘায় ২০ বস্তা (৪০ মণ) আলু উৎপাদন হয়। বিঘায় খরচ হয় ২০ হাজার টাকার ওপরে। আর ২০ বস্তা আলু বিক্রি হয় ৩০ হাজার টাকা। সব খরচ বাদ দিয়ে বিঘায় ৮-১০ হাজার টাকা লাভ করা কঠিন হয়ে পড়ে।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক তৌহিদুল ইকবাল জানান, এবার দিনাজপুরে আবহাওয়া অনুকূলে থাকা ও শৈত্যপ্রবাহ কম হওয়ায় আলুর বাম্পার ফলন হয়েছে। এ ছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা কৃষকদের কাছে গিয়ে আলুর ফলন বৃদ্ধি করতে পরামর্শ দিয়ে যাচ্ছে। আগামীতেও আলুর বেশি উৎপাদনের জন্য কৃষকদের নিয়ে উঠানবৈঠকসহ বিভিন্ন কর্মসূচি নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল