২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভূঞাপুরে বিষাক্ত কেমিক্যাল দিয়ে তৈরি হচ্ছে সরিষার তেল

জনস্বাস্থ্য হুমকিতে
-

ভূঞাপুরে বিষাক্ত কেমিক্যাল দিয়ে তৈরি করা হচ্ছে সরিষার তেল। এ সব ভেজাল তেল খেলে মারাত্মক রোগ হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। শীত এলেই বাহারি খাবারের পাশাপাশি সরিষার তেলের ব্যবহারও বেড়ে যায়। শীতের এসব খাবারে সরিষার তেলের বিকল্প নেই। শীতে উষ্ণতা বাড়াতেও শরীরে মাখা হয় সরিষার তেল। এমনকি এ তেলের ঔষধি ও পুষ্টিগুণও অনেক। এ সব কারণে শীত এলেই সরিষার তেলের চাহিদা বেড়ে যায়। সে সুযোগে অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের আশায় তৈরি করছে ভেজাল সরিষার তেল। কেমিক্যাল দিয়ে তৈরি ভেজাল সরিষার তেলে সয়লাব ভূঞাপুরসহ জেলার বিভিন্ন বাজার।
উপজেলা সদরসহ বিভিন্ন বাজারে শতাধিক তেলের মিল রয়েছে। বেশির ভাগ মিলে নামমাত্র সরিষা দিয়ে সস্তা দামের স্পেন্ডেল ওয়েলের সাথে বিষাক্ত কেমিক্যাল, পিঁয়াজের ঝাজ, শুকনো মরিচের গুঁড়া, মাস্টার্ড ও ইস্ট কেমিক্যালসহ রঙ মিশিয়ে তৈরি হচ্ছে সরিষার তেল। আর এসব বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত ভেজাল তেল বিক্রি হচ্ছে নানা বাহারি নামে। পাইকারি ব্যবসায়ীদের মাধ্যমে ছড়িয়ে পড়ছে জেলার বিভিন্ন মুদি ব্যবসায়ীর কাছে। তারা নির্দ্বিধায় খাঁটি সরিষার তেল হিসেবে বিক্রি করছে সাধারণ ভোক্তাদের কাছে।
এ ব্যাপারে ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ইব্রাহীম খলিল জানান, এসব বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তেল খেলে ক্যান্সারসহ নানা মারাত্মক রোগ হতে পারে। হৃদরোগ, আলসার, গ্যাস্ট্রিক, পেটের পীড়াসহ নানা রোগে আক্রান্ত হতে পারে। ভেজাল তেল জনস্বাস্থ্যের জন্য হুমকি। বিশেষ করে শিশুস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী জানান, শীতের দিনে লোকজন সরিষার তেল বেশি খায় আর এ তেলের দাম কম হওয়ার বিক্রিও বেশি হয়। ভেজাল তেল বিক্রিতে আইনগত কোনো সমস্যা আছে কি না জানতে চাইলে তারা বলেন, ফুড ইন্সপেক্টরকে নিয়মিত মাসোয়ারা দেন তারা। কিন্তু মাসোয়ারার বিষয়ে অস্বীকার করে ভূঞাপুরের ভারপ্রাপ্ত নিরাপদ খাদ্য পরিদর্শক রোকেয়া খাতুন বলেন, ভেজাল তেল তৈরি ও বিক্রি খুব কম হয়। মাঝে মধ্যেই মামলা করা হয়। তবে মামলা দেয়াও অনেক ঝামেলা।

 


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল