২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সাতক্ষীরা হাসপাতালে চিকিৎসা নিতে এসে ভোগান্তি

-

কর্তৃপক্ষের গাফিলতির কারণে গত ১৫ আগস্ট থেকে সাতক্ষীরা সদর হাসপাতালের সিটি স্ক্যান ও এক্সরে বিভাগ বন্ধ রয়েছে বলে অভিযোগ উঠেছে। ফলে হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়ছেন। দেড় মাসেরও বেশি সময় ধরে সদর হাসপাতালের সিটি স্ক্যান মেশিন ও এক্সরে সেবা বন্ধ থাকায় বেশি টাকা দিয়ে বাইরের বেসরকারি হাসপাতাল বা ক্লিনিক থেকে সিটি স্ক্যান ও এক্সরে করতে হচ্ছে রোগীদের। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন সাধারণ রোগীরা।
খোঁজ নিয়ে জানা যায়, ১৫ আগস্ট হাসপাতালের ডিজিটাল এক্সরে মেশিন নষ্ট হয়ে যায় এবং ওইদিন সিটি স্ক্যানের ইউপিএসও নষ্ট হয়। কিন্তু অতি প্রয়োজনীয় এসব মেশিন সারাতে সিভিল সার্জন অদ্যাবধি কোনো পদক্ষেপ গ্রহণ করেননি বলে অভিযোগ সংশ্লিষ্টদের। ফলে যারা হাসপাতালের চিকিৎসার ওপর নির্ভর করে তাদেরকে প্রায় দুই থেকে তিনগুণ টাকা দিয়ে বেসরকারি ক্লিনিক বা হাসপাতাল থেকে এক্সরে ও সিটি স্ক্যান করাতে হচ্ছে। যে কারণে তাদের গুনতে হচ্ছে প্রয়োজনের তুলনায় দুই থেকে তিনগুণ বেশি টাকা।
সদর হাসপাতালে সেবা নিতে আসা আয়েশা বেগম বলেন, আমার ছেলের মাথায় আঘাত পাওয়ার কারণে বেসরকারি ক্লিনিক থেকে সিটি স্ক্যান করাতে ছয় হাজার টাকা লেগেছে। যা হাসতপাতাল থেকে করাতে পারলে মাত্র দুই হাজার টাকা লাগত।
হাসপাতালে সেবা নিতে আসা আশাশুনির আবু রাশেদ জানান, কোমরে ব্যথার জন্য গত রোববার তিনি সদর হাসপাতালের আউটডোরে অর্থপেডিক্স সার্জন হাফিজউল্লাহকে দেখান। তিনি কোমরের একটা এক্সরে করতে বলেন। সদর হাসপাতালে এটি করাতে মাত্র ২১০ টাকা লাগতো, বাইরের ক্লিনিক থেকে সেই এক্সরেটি তাকে ৫০০ টাকায় করাতে হয়েছে। এভাবে আমার মতো সাধারণ রোগীরা হয়রানির শিকার হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজন কর্মচারী জানান, অর্থপেডিক্স সার্জন ডা: হাফিজউল্লাহ সদর হাসপাতালের আউটডোরে গড়ে প্রতিদিন প্রায় ২৫০ জন রোগী দেখেন। এদের মধ্যে শতকরা আশি ভাগ রোগীর এক্সরে করতে হয়। হাসপাতালে এক্সরে বিভাগ বন্ধ থাকায় বাইরের ক্লিনিক থেকে প্রায় দ্বিগুণ টাকা দিয়ে রোগীদের এক্সরে করতে হচ্ছে। এতে বেশি বিপাকে পড়েছে গরিব রোগীরা। কর্তৃপক্ষের এরকম গাফিলতির কারণেই এ অবস্থা চলছে।
সিভিল সার্জন তৌহিদুর রহমানের সাথে কথা হলে তিনি গাফিলতির বিষয়টি অস্বীকার করে বলেন, আমার ঢাকায় অফিসের সাথে কথা হয়েছে। তারা আগামী রোববার অথবা সোমবার আমাদের এখানে আসবেন এবং সিটি স্ক্যান ও এক্সরে মেশিন মেরামত করে দিয়ে যাবেন।


আরো সংবাদ



premium cement