২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিরসরাইয়ে তিনফসলি জমি অধিগ্রহণ না করার দাবিতে কৃষকদের সমাবেশ

-

তিন ফসলি কৃষিজমি অধিগ্রহণ না করার দাবিতে ও জোরপূর্বক এস্কেবেটর দিয়ে জমি খননের প্রতিবাদে মিরসরাইয়ের পশ্চিম ইছাখালীতে বিক্ষোভ সমাবেশে করেছেন কৃষকেরা। বৃহস্পতিবার মিরসরাই চরাঞ্চলের মালিকানা জমি রক্ষা ফোরামের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
চরাঞ্চলের পূর্ব ও পশ্চিম ইছাখালী এবং চরশরত মৌজার বেড়িবাঁধ এলাকার কৃষিজমির মালিকেরা দাবি করেন, একটি অসাধু চক্র অর্থনৈতিক অঞ্চলের নাম ভাঙ্গিয়ে তিন ফসলি কৃষিজমি অধিগ্রহণের কাজ চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে এস্কেবেটর দিয়ে অনেক জমি ভরাট ও খনন করা হচ্ছে।
চরাঞ্চলের মালিকানা জমি রক্ষা ফোরামের সভাপতি মজিবুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ফোরামের সাধারণ সম্পাদক নুরুল আমিন ডিপটি, সমন্বয়ক নিজাম উদ্দিন, অহিদুজ্জামান, নিজাম ভূঁইয়া, শেখ ফরিদ উদ্দিন গাজী, জয়নাল আবেদীন, মাওলানা খোরশেদ আলম, সাইফ উদ্দিন প্রমুখ।
মিরসরাই চরাঞ্চলের মালিকানা জমি রক্ষা ফোরামের সাধারণ সম্পাদক নুরুল আমিন ডিপটি, সমন্বয়কারী অহিদুজ্জামান ও নিজাম উদ্দিন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ রয়েছে তিন ফসলি জমিতে কোনো প্রকার শিল্পকারখানা স্থাপন করা হবে না। এরই মধ্যে সরকার চরাঞ্চলের প্রায় ৩০ হাজার খাসজমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ শুরু করেছে। অন্য দিকে একটি মহল তিন ফসলি জমি অধিগ্রহণের জন্য উঠে পড়ে লেগেছে, যাতে করে মানা হচ্ছে না প্রধানমন্ত্রীর নির্দেশনাও।
তারা আরো বলেন, উপকূলীয় বেড়িবাঁধের পশ্চিম পাশে মুহুরী প্রজেক্ট থেকে ডোমখালী পর্যন্ত সন্দ্বীপ চ্যানেলসংলগ্ন প্রায় ৫০ হাজার একর অনাবাদি খাসজমি রয়েছে। এই জমি মিরসরাই বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য যথেষ্ট।
এ বিষয়ে অর্থনৈতিক অঞ্চল পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ মহসিন বলেন, এখানে কৃষকেরা বিক্ষোভ সমাবেশ করার খবর পেয়ে আমরা ছুটে আসি। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য আমাদের টিম দায়িত্ব পালন করছে। তাদের দাবিদাওয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বুঝবে।


আরো সংবাদ



premium cement