২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্ষয়ে যাচ্ছে সৈকত : সৌন্দর্য হারাচ্ছে কুয়াকাটা

প্রচণ্ড ঢেউয়ে অব্যাহত বালু ক্ষয়ে বিপন্ন হচ্ছে কুয়াকাটা সমুদ্র সৈকত : নয়া দিগন্ত -

অব্যাহত বালু ক্ষয়ে প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে সূর্যোদয় ও সূর্যাস্ত দর্শনের বিরল সৈকত সাগরকন্যা কুয়াকাটা। ফলে ছোট হয়ে আসছে কুয়াকাটার মানচিত্র এবং বিলীন হয়ে যাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যাবলি। পূর্ণিমা ও অমাবস্যার জোতে সমুদ্রের প্রচণ্ড ঢেউয়ে অব্যাহত বালু ক্ষয়ে দীর্ঘ প্রায় ৩৩ কিলোমিটার বিস্তৃত সমুদ্রসৈকত লণ্ডভণ্ড হয়ে গেছে। গত ১০-১২ বছরের ব্যবধানে লতাচাপলী ও কুয়াকাটা মৌজার অন্তত ১০ হাজার একর ভূমি সাগরে বিলীন হয়ে গেছে। ঝুঁকিতে রয়েছে সৈকতের সবুজ বেষ্টনী, জেলা প্রশাসক কর্তৃক নির্মাণাধীন সি বিচ ট্যুরিস্ট পার্ক ও মসজিদ। ইতোমধ্যে বিলীন হয়ে গেছে জাতীয় উদ্যান (ইকোপার্ক), এলজিইডির বায়োগ্যাস প্লান্ট ও বনবিভাগের কয়েক হাজার হেক্টর বনভূমি।
সৈকতের কোল ঘেঁষে অবস্থিত ছিল প্রকৃতিপ্রেমী ফয়েজ মিয়ার নারকেল বাগান। এ বাগানটির প্রতি ছিল ভ্রমণপিপাসুদের ব্যতিক্রমী আকর্ষণ। কুয়াকাটা ফার্মস অ্যান্ড ফার্মস নাম থাকলেও সারি সারি নারকেলগাছ থাকায় নারকেল বাগান হিসেবেই সবার কাছে পরিচিত ছিল এটি। দেশের বেসরকারি উদ্যোগের দ্বিতীয় বৃহত্তম এ বাগানটির গা ঘেঁষে সুশীতল দণিা বাতাস পর্যটকদের একসময় দোলা দিয়েছে। গাড়ি পার্কিং, পিকনিক স্পট থাকায় পর্যটকদের অন্যতম বিনোদন কেন্দ্র ছিল এ বাগানটি। কিন্তু কালের বিবর্তনে বাগানটি আজ শুধুই স্মৃতি। মানুষের লোলুপ দৃষ্টি ও সমুদ্রের করাল গ্রাস বিলীন করে দিয়েছে বাগানটি। গত বছর বর্ষার শেষ সময়ও বেশ কিছু নারকেলগাছ মূলের মাটি হারিয়ে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে ছিল। চলতি মওসুমে তা আর টিকে থাকতে পারেনি। কালের স্বাক্ষর বহনকারী এসব গাছ এখন শুধু স্মৃতির পাতার ইতিহাস হয়ে আছে।
আজ থেকে ১০-১২ বছর আগেও কুয়াকাটা সমুদ্রসৈকতের জিরো পয়েন্টের পশ্চিম পাশে ছিল একটি শাল বাগান। পূর্ব পাশের প্রায় ২০০ একর জমিতে ছিল নারকেল বাগান। কুয়াকাটায় আগত পর্যটকদের বিশেষভাবে আকর্ষণ করত বাগান দু’টি। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাবে জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ঢেউয়ের তোড়ে বালু ক্ষয়ে ধীরে ধীরে বিলীন হতে থাকে বাগানের এক একটি অংশ। এ বছরের শুরুতেই রাক্ষুসে ঢেউয়ের করাল থাবায় বিলুপ্ত হয়ে গেছে ফয়েজ মিয়ার সেই শখের নারকেল বাগান।
প্রায় ২০ বছর ধরে অব্যাহত বালুয় হচ্ছে। অথচ বালু য় রোধের চেষ্টা করেনি কোনো সরকার। শুধু অস্থায়ীভাবে ঝুঁকিপূর্ণ কিছু জায়গায় ব্লক দিলেও তা এখন সমুদ্রে চলে যাচ্ছে; যে কারণে ধীরে ধীরে সমুদ্রে বিলীন হতে থাকে সৈকত লাগোয়া বাগান ও বনভিাগের সৃজিত বনাঞ্চল। কিন্তু বর্তমানে জলবায়ু পরিবর্তনের প্রভাবে জোয়ারের পানি অস্বাভাবিক বৃদ্ধির পায়। ফলে প্রচণ্ড ঢেউয়ের ঝাপটায় বালু য়ে ছোট হচ্ছে সাগরকন্যা কুয়াকাটার মানচিত্র। রাতারাতি পাল্টে যাচ্ছে তীরঘেঁষা সংরতি বনাঞ্চলের চিত্র। অব্যাহত বালু য়ে মুছে গেছে ফয়েজ মিয়ার বাগানের নাম নিশানাসহ অনেক ভূখণ্ড। আতঙ্কে রয়েছে বিনিয়োগকারী ও স্থানীয়রা।
আর এভাবে অব্যাহত বালু ক্ষয় রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কার্যকরী ব্যবস্থা না নিলে সূর্যোদয় ও সূর্যাস্তের ভূমি সাগরকন্যা কুয়াকাটা সমুদ্রসৈকত একেবারে স্লান হয়ে যাবে। পর্যটন শিল্প তথা কুয়াকাটাসহ এ অঞ্চলের মাটি ও মানুষের উন্নয়নে রক্ষা বাঁধ প্রকল্পের কাজ শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।
কুয়াকাটার বালু ক্ষয়ের ব্যাপারে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) কুয়াকাটা-লতাচাপলী অঞ্চলের চেয়ারম্যান শফিকুল আলম বলেন, আমি কোনো প্রকৌশলী নই, তবে বিভিন্ন দেশ ভ্রমণের অভিজ্ঞতার আলোকে বলতে চাই, বালু ক্ষয় রোধ করতে হলে অবশ্যই সৈকতের জোয়ার-ভাটার পানির গতি পরিবর্তনের জন্য একটি গ্রোয়েন বাঁধ নির্মাণ করতে কবে। তাহলেই বালু ক্ষয় রোধ করা সম্ভব হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। এ ছাড়া গ্রোয়েন বাঁধটি পর্যটকদের জন্য আলাদা একটি জোন করে দিলে সেখান থেকে সরকার প্রতি বছর লাখ লাখ টাকার রাজস্বও আদায় করতে পারবে।
পটুয়াখালী সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন বলেন, আমি যদিও ওয়াটার বোর্ডের কোনো প্রকৌশলী নই, তবুও বলতে হয় অবিলম্বে বালু ক্ষয় রোধে সৈকতে পাথর ফেলানো না হলে অথবা কার্যকরী কোনো পদক্ষেপ না নিলে এ বছরই কুয়াকাটা রক্ষার বেড়িবাঁধটি সৈকতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের বলেন, আমরা সৈকত রক্ষা বাঁধ প্রকল্পের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছিলাম কিন্তু প্লানিং কমিশন তা বাতিল করে দিয়েছেÑ এখন কবে কী হয় তা জানি না।

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল