০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের সাথে সভ্য সম্পর্ক চায় কিউবা

যুক্তরাষ্ট্রের সাথে সভ্য সম্পর্ক চায় কিউবা - সংগৃহীত

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল বলেছেন, তার সরকার যুক্তরাষ্ট্রের সাথে সভ্য সম্পর্ক চায়। যদিও ১৯৬২ সাল থেকে দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি রয়েছে।

জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছার পর তার দেশের জাতীয় সংবাদ সংস্থার কাছে রোববার ক্যানেল বলেন, জাতিসঙ্ঘের বার্ষিক এই সমাবেশে তার বক্তব্যে তিনি কিউবার ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক, অর্থনৈতিক ও আর্থিক অবরোধের নিন্দা জানাবেন এবং এই নিষেধাজ্ঞা যে ব্যর্থ হয়েছে ও ভবিষ্যতেও ব্যর্থ হবে তা তুলে ধরবেন।

কিউবা-মার্কিন সম্পর্ক বিষয়ে তিনি বলেন, আদর্শগত পার্থক্য সত্ত্বেও তিনি দুই দেশের মধ্যে সভ্য সম্পর্ক চান।

তবে তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারে মার্কিন এই প্রশাসনের সঙ্গে সমান সম্পর্ক তৈরি করা কঠিন কাজ ।
ফিদেল ক্যাষ্ট্রোর ভাই রাউল ক্যাষ্ট্রোর কাছ থেকে গত ১৯ এপ্রিল ক্ষমতা গ্রহণের পর বিশ্বপর্যায়ে এই প্রথম ক্যানেলের যাত্রা শুরু হলো।

কিউবার সাবেক নেতা ফিদেল ক্যাষ্ট্রোর ৫৮ বছর পর ক্যানেল জাতিসঙ্ঘে আগামী ২৬ সেপ্টেম্বর ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ীর বাড়িতে চুরি ফতুল্লায় হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রধানমন্ত্রীর সাথে আইওএম মহাপরিচালকের সাক্ষাৎ নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দৌলতদিয়ায় ৬ ও ৭ নম্বর ফেরিঘাট ভাঙনে বিলীন হচ্ছে নদীর পাড় জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের শিক্ষকের ২ হাত ভেঙ্গে দিল কিশোর গ্যাং ম্যানেজার পদে মেঘনা গ্রুপে চাকরি

সকল