২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মন ছুঁয়ে যায় ভালোবাসা

চারাগল্প
-


ঈদের ছুটি শেষে কর্মস্থলে আসছি। দ্রুতযান এক্সপ্রেসে। আমার পাশে বসেছে একটি মেয়ে। মেয়েটি বেশ সুন্দরী। টানাটানা চোখ। বাঁশির মতো টনটনে নাক। জানালার পাশে বসে হেডফোন কানে ঢুকিয়ে জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছে। ট্রেন চলছে। ফুরফুরে বাতাসে মেয়েটির চুল উড়ছে। ডান হাত দিয়ে বারবার এলোমেলো চুলগুলো ঠিক করার ব্যর্থ চেষ্টা করছে। চুলগুলো এসে আমার চোখে মুখে লেপ্টে যাচ্ছে। আশ্চর্যের বিষয় এতে আজ আমার একটুও খারাপ লাগছে না। বরং ভালো লাগছে। কী এক ভালো লাগায় শরীর মন জুড়িয়ে যাচ্ছে। আমি আবেশে চোখ বুজে জোরে জোরে নিঃশ্বাস নিই। চুলেন ঘ্রাণ শুকি। মন চাই অনন্তকাল এই ললনার পাশে বসে থাকি। তার এলোমেলো চুল এসে এভাবেই লেপ্টে থাকুক আমার চোখে মুখে। কিন্তু বিধিবাম। কষ্টে যাদের জীবন গড়া/সুখ এসে কী তাদের দেই ধরা?
সুখ ধরা দিলো না আমাকেও। শুরু হলো বৃষ্টি। ঝুম বৃষ্টি। বৃষ্টির ফোঁটা জানালা দিয়ে ঢুকতে লাগল ট্রেনের ভেতর। মেয়েটি তাড়াতাড়ি করে জানালার কাচ নিচে নামিয়ে দিয়ে তার এলোমেলো চুলগুলো ঠিক করে নিলো।
তারপর আমাকে আচমকা প্রশ্ন করল, ভাইয়া, আপনি ব্রাজিল না আর্জেন্টিনা?
আচমকা প্রশ্নে আমি বিব্রত। তোতলাতে তোতলাতে বললাম, আ...মি..।
হুম।
আমি বাংলাদেশী।
এবার রিনিঝিনি শব্দে হি হি হি করে হেসে উঠল মেয়েটি। সুন্দরী মেয়ের হাসি যে এতো সুন্দর হয় এই মেয়েটির হাসি না দেখলে আমি বুঝতে পারতাম না। আমি হ্যাবলার মতো মেয়েটির দিকে তাকিয়ে বললাম, হাসছেন যে?
হাসবো না?
এখানে হাসির কী হলো?
আমি কী সেই প্রশ্ন করেছি নাকি?
তাহলে?
এখন বিশ্বকাপ খেলা শুরু হয়েছে। তাই জানতে চেয়েছি আপনি কোন দলকে সাপোর্ট করেন? ব্রাজিল না আর্জেন্টিনা?
বলবো?
হুম, বলেন। তবে এখানে আপনার জন্য একটা চমক আছে।
চমক!
হুম।
কিরকম?
আমার পছন্দের দলের সাথে যদি আপনার পছন্দের দল মিলে যায় তবে আমি আপনাকে ফেসবুক ফ্রেন্ড করব। ফোন নম্বর দেবো। প্রিয় দল জিতলে ফোনে কথা বলবো। এবার বলুন, আপনি কোনো দল?
আস্তে করে বললাম, আমি জাপান। আস্তে করে বললাম এই জন্যই যে, আমি জানি, দেশের সিংহভাগ লোক ব্রাজিল বা আর্জেন্টিনার সাপোর্টার। মেয়েটিও নিশ্চয় ব্রাজিল বা আর্জেন্টিনার সাপোর্টার হবে।
আমার কথা শুনে মেয়েটি চোখ বড় বড় করে বলল, কি বললেন?
আমি জাপান।
সত্যি! মেয়েটির কণ্ঠে আনন্দ আর উচ্ছ্বাস উপচে পড়ে। আমিও। আমিও জাপান। এশিয়া মহাদেশে বাস করি। আর নিজের মহাদেশের সাপোর্ট নেবো না? মেয়েটির মুখে রীতিমতো খই ফোটে। তারপর স্মার্টফোন বের করে আমাকে বলল, আপনার আইডির নাম বলেন?
রাতজাগা পাখি।
কি বলেন?
হুম, এটাই।
রাতজাগা পাখি কেন?
রাত জেগে ফেসবুক চালাই তো, তাই?
আবারো কাচভাঙা শব্দে রিনঝিনি হেসে উঠে মেয়েটি। হাসিতে তার শরীর দুলে দুলে উঠল। গালে টোল পড়ল। কী সুন্দর দেখতে! আমি হ্যাবলার মতো ফ্যালফ্যাল করে তার হাসির দিকে তাকাই। হাসি দেখি।
আপনি বেশ রোমান্টিক মানুষ। বলল মেয়েটি। আপনার সাথে আমার জমবে ভালো। বলেই ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাল। তারপর একটা চিরকুটে ফোন নম্বর দিয়ে বলল, আমি জুঁই। পড়ি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অনার্স সেকেন্ড ইয়ারে। পরে কথা হবে- বাই। বলেই মেয়েটি স্টেশনে নেমে পড়ল।
ট্রেন ছাড়ল।
আমি জানালা দিয়ে বাইরে তাকিয়ে আছি। এখন বৃষ্টি নেই। থেমে গেছে। বাইরে ঠাণ্ডা ভেজা বাতাস বইছে। ভেজা বাতাস গায়ে লাগছে। এক অজানা ভালো লাগায় শরীর জুড়িয়ে আসে। চোখ বুজি। চোখ বুজতেই দেখি চোখের সামনে ভেসে উঠছে জুঁইয়ের রিনঝিনি কাচভাঙা হাসি। পকেট থেকে খেলার প্রসপেক্টাসটা বের করি। দেখি আজই খেলা আছে জাপানের। সন্ধ্যা ৬টায়। ট্রেন থেকে নেমে ঘড়ির দিকে তাকাই। সাড়ে ৫টা বাজে। তাড়াতাড়ি বাসায় ফিরতে হবে। আজ আমাকে জাপানের খেলা দেখতেই হবে। শুধু এশিয়া মহাদেশের দেশ বলে নয়, অন্য কারণেও।
সেতাবগঞ্জ, দিনাজপুর


আরো সংবাদ



premium cement
সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা

সকল