০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


নুসরাতকে নিয়ে আপত্তিকর মন্তব্য, চাকরি গেল মামুনের

মামুন বিল্লাহ, ইনসেটে নুসরাত - ছবি : সংগ্রহ

ফেনীর সোনাগাজীতে অধ্যক্ষের শ্লীলতাহানির শিকার হওয়ার পর অগ্নিদগ্ধ মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় চাকরি হারিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। তার নাম নাম মামুন বিল্লাহ। কেবল চাকরি যাওয়াই নয়, সেইসাথে বিশ্ববিদ্যালয় থেকে তাকে বহিষ্কার করার দাবিও উঠেছে।

অভিযুক্ত শিক্ষার্থী মামুন বিল্লাহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ২০১৭ সালে স্নাতক শেষ করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছিলেন। স্নাতকোত্তরে তার রাবিতে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

একটি অনলাইন নিউজ পোর্টাল নিহত নুসরাতের বিষয়ে একটি সংবাদ প্রকাশ করে। পরে খবরটি তাদের ফেসবুক পাতায় শেয়ার দেয়া হয়। সেখানে মামুন বিল্লাহ’র ফেসবুক আইডি থেকে আপত্তিকর মন্তব্য করা হয়।

গত ৬ এপ্রিল সকালে সোনাগাজী ফাজিল মাদরাসা কেন্দ্রে পরীক্ষা দিতে গেলে নুসরাতকে পরীক্ষা কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে শ্লীলতাহানির মামলা তুলে নিতে বলা হয়। নুসরাত মামলা তুলে নিতে অস্বীকৃতি জানালে মুখোশ পরা লোকজন তার গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়। গত বুধবার রাত সাড়ে ৯টায় ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন নুসরাত মারা যান।

অপরাধীদের শাস্তি না হওয়ায় যৌন নির্যাতন মহামারী আকার ধারণ করেছে
অনলাইন প্রতিবেদক

ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার প্রতিবাদ ও হত্যার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে "জীবনের জন্য সামাজিক আন্দোলন" নামে সামাজিক সংগঠন।
শনিবার জীবনের জন্য সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইকবাল মজুমদার তৌহিদের সঞ্চালনায় ও সংগঠনটির সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান খোকন, স্টার্মফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রধান সেলিনা আক্তার, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর, জীবনের জন্য সামাজিক আন্দোলনের সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম, দৈনিক যুগান্তরের সিটি রিপোর্টার বিল্লাল হোসেন, দৈনিক আমার সংবাদের স্টাফ রিপোর্টার আব্দুর রহিম প্রমুখ।

মানববন্ধনে সাবেক সংসদ অধ্যাপক ড. আব্দুর রহমান খোকন বলেন, দেশে যৌন নির্যাতন মহামারী আকার ধারণ করছে। এর প্রধান কারণ হচ্ছে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া। আমরা প্রধানমন্ত্রীর কাছে নুসরাত হত্যার সাথে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। সাথে সাথে সকলকে যৌন নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানাচ্ছি।

ড. সেলিনা আক্তার বলেন, নুসরাতের সাথে যে নির্মম আচরণ করা হয়েছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তিনি বলেন, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই যে তিনি নুসরাতের মৃত্যুর আগ পর্যন্ত তার সুচিকিৎসার ব্যবস্থা করেছেন। আমরা প্রধানমন্ত্রীর কাছে নুসরাতের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement

সকল