২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পরিবেশের ক্ষতিসাধন চিটাগং এশিয়ান পেপার মিলসকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

-

তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) কার্যকর না করে বর্জ্য নিঃসরণের মাধ্যমে পরিবেশের ক্ষতিসাধনের দায়ে চিটাগং এশিয়ান পেপার মিলসকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদফতর। গত সোমবার শুনানি শেষে এ আদেশ দেন পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রতিষ্ঠানটি ইটিপি অকার্যকর রেখে কারখানা চালানো এবং কারখানার ভেতরে একটি প্রাকৃতিক পুকুরে রাসায়নিক মিশ্রিত তরল বর্জ্য সংরক্ষণের প্রমাণ মিলেছে।
পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা-৭ অনুসারে প্রাথমিকভাবে ‘এনভায়রনমেন্টাল ডেমেজ এসেসমেন্ট’ করে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।
পাশাপাশি এক মাসের মধ্যে ইটিপি সম্পূর্ণরূপে কার্যকর করতে এবং প্রাকৃতিক পুকুরে রাসায়নিক মিশ্রিত তরল বর্জ্য সংরক্ষণ করা হবে না মর্মে আগামী ২৩ জুনের মধ্যে অঙ্গীকারনামা দিতে এশিয়ান পেপার মিলকে নির্দেশ দেয়া হয়েছে। এসব নির্দেশ পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন অনুসারে মামলাসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়ে দেয়া হয়েছে।
সূত্র জানায়, গত মে মাসের শেষ সপ্তাহে পরিবেশ অধিদফতরের একটি পরিদর্শক দল ওই কারখানা পরিদর্শন করেন। পরিদর্শনে কারখানাটিতে ইটিপির জন্য একটি ভবন থাকলেও তা কার্যকর না থাকার প্রমাণ মেলার পাশাপাশি সেখান থেকে রাসায়নিকের নমুনা সংগ্রহ করে গত সোমবার শুনানির জন্য দিন ধার্য ছিল। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার চিকদণ্ডী ইউনিয়নের নন্দীরহাট এলাকায় চিটাগং এশিয়ান পেপার মিলস অবস্থিত।


আরো সংবাদ



premium cement