২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সিআইইউতে প্রকৌশল অনুষদের সেমিনার সম্পন্ন

-

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে সিআইইউর অডিটোরিয়ামে সম্প্রতি এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘এনহ্যান্স ইউর ক্যারিয়ার ইন জাপান’ শীর্ষক সেমিনারে সিআইইউর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল বক্তা ছিলেন ভেনচুরাস লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ইওরিকো উয়েদা। প্রধান অতিথি ছিলেন সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানের প্রারম্ভে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল অতিথিদের বায়োগ্রাফি পাঠ করেন।
সিআইইউর ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, এ ধরনের সেমিনার দ্বারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানের বিভিন্ন আইটি কোম্পানিতে তাদের যোগ্যতা প্রমাণের সুযোগ করে নিতে পারবে বলে আশা করি।
অনুষ্ঠানের সভাপতি এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খান বলেন, জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার নি¤œমুখী। আগে জাপানে ক্যারিয়ার তৈরি করার জন্য জাপানি ভাষা শিখতে হতো, যেটা এখন আর আবশ্যক নয়। আইটিতে ভালো দক্ষতা থাকলে শিক্ষার্থীদের পক্ষে জাপানে ক্যারিয়ার শুরু করা সম্ভব।
অনুষ্ঠানের মূল বক্তা ইওরিকো উয়েদা জাপানের বিভিন্ন প্রযুক্তিনির্ভর কর্মকাণ্ড নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন। তিনি বলেন, জাপান উন্নত দেশ হওয়া সত্ত্বেও এক তৃতীয়াংশ জনসংখ্যার বয়স ৬৫ বছরের ঊর্ধ্বে। যেহেতু জাপান প্রযুক্তিনির্ভর দেশ, সেহেতু আইটি খাতে বিপুলসংখ্যক তরুণ প্রকৌশলী কিভাবে এই আইটি খাতে তাদের ক্যারিয়ার শুরু করতে পারে সেই সম্পর্কে একটি দিকনির্দেশনা দেন তিনি। মূল প্রবন্ধ উপস্থাপনা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইওরিকো উয়েদা।


আরো সংবাদ



premium cement