২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

একটি অস্বস্তিকর বৈশ্বিক বাস্তবতা

একটি অস্বস্তিকর বৈশ্বিক বাস্তবতা - ছবি : সংগৃহীত

এক বছর আগে বলা হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার মধ্যে তীব্র প্রতিযোগিতা আন্তর্জাতিক ক্ষমতা চর্চার বৈশিষ্ট্য হিসেবে আবির্ভূত হবে, যা ক্ষমতাশালীদের প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে মধ্যম শক্তির জন্য একটি সঙ্ঘাত-নৃত্য সৃষ্টি করবে। বাণিজ্যযুদ্ধ, সাইবারকর, প্রতিরক্ষা কৌশল এবং অস্ত্র ঘাঁটি স্থানান্তরিত করার জন্য এটি দীর্ঘদিন ধরে বাস্তবে রূপ নেয়নি। এখন এটি বিশ্বব্যাপী নতুন এবং অস্বস্তিকর এক বাস্তবতায় রূপ নিচ্ছে।

মহাশক্তিধরদের প্রতিযোগিতাটি ২০১৯ সালে কেবলমাত্র তীব্রতর হওয়ার জন্যই অপেক্ষমাণ রয়েছে। হোয়াইট হাউজ কৌশলগত ক্ষেত্রগুলোতে চীনের অগ্রগতিতে বাধা দেয়ার প্রচেষ্টা দ্বিগুণ করবে। বেইজিং তার পথের বাধা দূর করতে পাল্টা আঘাত কিছুটা দেবে, কিন্তু যুক্তরাষ্ট্রের সাথে সমান্তরাল অবস্থায় এগিয়ে যাওয়ার জন্য চীনের অর্থ ও উদ্দীপনা থাকলেও সময় এবং প্রচেষ্টার গতি বাড়িয়ে তুলতে এখনো প্রস্তুতির ঘাটতি রয়েছে। আর চীন ও রাশিয়ার মধ্যে হারানোর মতো কোনো ভালোবাসা না থাকলেও, ২০১৯-এ তাদের অস্বস্তিকর অংশীদারিত্বে টানাপড়েনের সম্ভাবনা রয়েছে।


এর ফলে সৃষ্ট নতুন বৈশ্বিক গতিশীলতা মাঝারি শক্তিগুলোর জন্য বিশাল আকারের মাথাব্যথা সৃষ্টি করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র সীমিতভাবে সরবরাহ চেইনগুলোর মধ্যে এবং এমনকি সবচেয়ে নির্ভরযোগ্য মার্কিন সহযোগীদের কাছ থেকে চীনকে আলাদা করার চেষ্টায় তার সীমানাকে উন্মুক্ত করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের দৃঢ় নিরাপত্তা সম্পর্ক বজায় রাখা এবং তাদের অর্থনৈতিক সম্প্রসারণের ক্রমবর্ধমান প্রয়োজনের মধ্যে এসেছে নতুন বছরটি। ইউরোপীয় ইউনিয়নের সার্বভৌমত্বকে সমান্তরাল ক্ষতির হাত থেকে বাঁচাতে চেষ্টা করেও তারা বিশ্বব্যাপী ব্যাপক প্রতিযোগিতায় মূলত প্রতিক্রিয়াশীল থাকবে। আর পোল্যান্ড থেকে তুরস্ক পর্যন্ত কৌশলগত সুযোগকে কাজে লাগাতে চাইবে এবং শক্তিশালী প্লেয়ারদের কাছ থেকে বিশেষ অর্থনৈতিক সুবিধাগুলো বের করতে চেষ্টা করবে।

অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির প্রচেষ্টা হ্রাসের সাথে অস্ত্র প্রযুক্তির দ্রুত বিকাশ মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মধ্যে উচ্চমানের অস্ত্রের প্রতিযোগিতাকে ত্বরান্বিত করবে। ওয়াশিংটনের আন্তঃমিডিয়া-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি এবং নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তির ব্যাপারে একটি সমঝোতা থেকে আসন্ন প্রত্যাহারের ফলে ইউরোপে বিভাজনগুলো গভীরতর হবে, কারণ অন্য পশ্চিমা শক্তি রাশিয়ার সাথে সামনের সারিতে যুক্তরাষ্ট্রের মতো অস্ত্র তৈরির চেষ্টা করবে। পোল্যান্ড, বাল্টিক রাজ্য এবং রোমানিয়া, মার্কিন সামরিক সম্পদ হোস্ট করতে সম্ভাব্য স্বেচ্ছাসেবক হতে পারে। একই সময়ে চীন চ্যালেঞ্জ করার জন্য একটি দুর্দান্ত অস্ত্রভাণ্ডার গড়ে তুলতে নিজেকে নিয়োজিত করবে।

মহাশক্তি প্রতিযোগিতার মতাদর্শগত মাত্রা আরো খোলামেলা হবে। চীন-রাশিয়া অক্ষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার চ্যালেঞ্জে মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান, কিন্তু একটি অপ্রচলিত কৌশল এবং বিস্তৃত একতরফা কোর্সের ওপর নির্ভর করবে, যা তার পাশে থাকা মধ্যম শক্তির সহযোগীকে বিচ্ছিন্ন করার ঝুঁকি সৃষ্টি করতে পারে। পশ্চিমা ফ্রন্ট বিভক্ত এবং মার্কিন যুক্তরাষ্ট্র আর সক্রিয়ভাবে রক্ষাকারী নয় এবং কিছু ক্ষেত্রে শুধু সক্রিয়ভাবে যুদ্ধ করছে- এমন একটা আবহের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণের মধ্য দিয়ে চীন মাঝামাঝি ক্ষমতাশালীদের মধ্যে বিকল্প খুঁজে পাবে। তা ছাড়া, প্রযুক্তির চালিত ডিজিটাল কর্তৃত্ববাদের যে রূপ চীন স্বদেশে এবং বিদেশে রফতানির জন্য জোরালোভাবে ব্যবহার করছে, তাতে স্বৈরাচারী আতঙ্কের সাথে ক্ষমতার একটি বিকল্প প্রস্তাব করবে- যা ঐতিহ্যগতভাবে পশ্চিমের সাথে অংশ নেয়ার উদার রাজনৈতিক পরিস্থিতি থেকে ভিন্ন।

২০১৯-এ মার্কিন-চীন প্রতিযোগিতা সবক’টি মঞ্চে বৃদ্ধি পাবে। বেইজিং শুধুমাত্র চীনের সংস্থাগুলোর বিরুদ্ধে শুল্ক ও নিয়ন্ত্রক ব্লকগুলোর অর্থনৈতিক চাপের মুখোমুখি হবে না, একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্র সাইবারট্যাক্সসহ সম্ভাব্য বিষয়গুলোতে বেইজিংয়ের ওপর চাপ বাড়ানোর জন্য নিষেধাজ্ঞা ব্যবহার করবে। একই সাথে উইঘুরদের এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীগুলোর বেইজিংয়ের আচরণ, মার্কিন নিষেধাজ্ঞা নীতির একটি প্রধান লক্ষ্য হিসেবে উপস্থাপন করবে। নিরাপত্তা ফ্রন্টে, মার্কিন যুক্তরাষ্ট্র আরো জোরালোভাবে দক্ষিণ চীন সাগরে এবং তাইওয়ানের ব্যাপারে সরাসরি চীনকে চ্যালেঞ্জ করবে। সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনা বাহিনীর সামুদ্রিক সঙ্ঘাত ক্ষেত্রগুলোর উত্তাপ বাড়তে পারে। চীনের বেল্ট এবং রোড ইনিশিয়েটিভ সরাসরি প্রতিহত করার মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক প্রচেষ্টার তুলনায় চীনা চেষ্টা অনেক বেশি সীমাবদ্ধতার মুখোমুখি হবে।

চীনের আমদানিতে প্রায় ২৫০ বিলিয়ন ডলারের ট্যারিফ আরোপ সত্ত্বেও বেইজিংয়ের কাছ থেকে ছাড় পাওয়া না গেলে হোয়াইট হাউজ আবারো অন্য কোনো মাত্রায় চীনকে আঘাত করতে পারে। আর চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক চাপ ট্যারিফ ছাড়াও অন্যান্য ক্ষেত্রে প্রসারিত হবে। মার্কিন প্রযুক্তি সংস্থাগুলো আরো নিয়ন্ত্রক নজরদারির মুখোমুখি হবে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র দ্বৈত ব্যবহার প্রযুক্তিতে চীনা অ্যাক্সেসকে সীমিত করার চেষ্টা করবে। আর জাতীয় নিরাপত্তা দুর্বলতার জন্য মার্কিন-চীন সরবরাহ ব্যবস্থা পরীক্ষা করবে ওয়াশিংটন।

চিপস থেকে সাধারণ কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা থেকে ‘দ্বৈত-ব্যবহার’ লক্ষ্যগুলোতে সম্ভাব্য রফতানি নিয়ন্ত্রণ অনেকগুলো করপোরেশনের জন্য অত্যন্ত বিধ্বংসী হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যে কৌশলগত খাতে চীনের বিনিয়োগ ও গবেষণায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তবে এটি অন্যান্য দেশগুলো- বিশেষত জাপান, কানাডা, ইউরোপীয় দেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের সাথে তাদের সম্পর্ককে ডাউনগ্রেড করার জন্য ব্যাপকভাবে লবিং করছে। হুয়াওয়ে এবং জেড়টিইয়ের মতো বড় চীনা প্রযুক্তি কোম্পানিগুলো তাদের দেশগুলোতে জাতীয় নিরাপত্তার ঝুঁকি হিসেবে বিবেচিত হবে।

আগামী দুই বছরে প্রযুক্তির আড়ালে গতিশীলতার একটি গেম পরিবর্তনশীল স্তরে আনা হবে। আর যেহেতু হুয়াওয়ে এবং জেড়টিই চীনা প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে এমন দু’টি, যেগুলো ৫জি কাছাকাছি প্রযুক্তিগত অবকাঠামো এবং মান উন্নত করেছে। এ দু’টি প্রতিষ্ঠানের সামনে বাধা তৈরি করে মার্কিন সরকার তার সবচেয়ে বড় কৌশলগত প্রতিদ্বন্দ্বীকে নিজেই অর্থনৈতিক স্নায়ুতন্ত্রের অভ্যন্তরে প্রবেশে গভীরভাবে বাধা দেয়ার জন্য সবকিছু করবে।

সাইবারস্পেসে মহাশক্তি প্রতিযোগিতাকে আরো শক্তিশালী করা কেবল নীতির উপর রাষ্ট্রীয় করপোরেট সঙ্ঘাত বাড়িয়ে তুলবে। সাইবারট্যাক্সগুলোর বৃহত্তম লক্ষ্য হিসেবে, মার্কিন যুক্তরাষ্ট্র চীন এবং রাশিয়াকে তার দর্শনীয় স্থানে চূড়ান্তভাবে আরো বেশি আক্রমণাত্মক পথে ঠেলে দিতে পারে। সাইবারস্পেসের জন্য বিশ্বব্যাপী মান বিকাশের জন্য প্রধান ক্ষমতাগুলোকে অ্যাড্রেস করা আরো জরুরি হয়ে উঠবে। কিন্তু এ ধরনের এজেন্ডায় মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, রাশিয়া ও চীন সাইবারস্পেস পরিচালনায় প্রয়োজনীয় অগ্রাধিকার ও পদ্ধতিগুলোতে ব্যাপকভাবে বিচ্ছিন্ন অবস্থান অবলম্বন করবে।
তথ্যসূত্র : স্ট্র্যাটফর


আরো সংবাদ



premium cement