১৭ জুন ২০২৪
`

বিশ্ব স্বাস্থ্য সমাবেশে তাইওয়ানের অংশগ্রহণের আহ্বান : যুক্তরাষ্ট্রের

- ছবি : ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্র এবং বেশ কয়েকটি মিত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্ব স্বাস্থ্য সমাবেশে অংশ নিতে তাইওয়ানের পক্ষে সমর্থন জানিয়ে শুক্রবার একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে। আগামী সোমবার এই সমাবেশটি জেনেভায় আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে।

ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি বা ডব্লিউএইচএ হল একটি বার্ষিক সমাবেশ যেখানে সদস্য দেশ এবং রাষ্ট্রগুলো বিশ্বব্যাপী স্বাস্থ্য এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য সুরক্ষার অগ্রাধিকার নিয়ে আলোচনা করার জন্য বিশ্বজুড়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে মিলিত হয়।

চীনের আপত্তির কারণে তাইওয়ানকে বেশিভাগ আন্তর্জাতিক সংস্থা থেকে বাদ দেয়া হয়েছে। গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটিকে চীন তার নিজের অঞ্চল বলে মনে করে।

পূর্ববর্তী চুক্তির অধীনে, ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত, গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটি বৈঠকে একটি পর্যবেক্ষক দেশ হিসেবে অংশ নিতে পারে।

সাবেক প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এবং তার ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি জয়লাভ করার পরে, চীন এবং তাইওয়ান উভয়ই ‘এক চীন’ এর অংশ বলে চীনের অবস্থানে সম্মত হতে তিনি অস্বীকার করার পর বেইজিং ২০১৭ সাল থেকে তাইওয়ানের অংশগ্রহণকে অবরুদ্ধ করতে শুরু করে।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা, চেক প্রজাতন্ত্র, জার্মানি এবং জাপান এবং স্বাক্ষরকারীদের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সমাবেশে তাইওয়ানের অংশগ্রহণ আন্তর্জাতিক স্বাস্থ্য সহযোগিতার জন্য ডব্লিউএইচওর ‘সবার জন্য স্বাস্থ্য’ পদ্ধতির একটি উত্কৃষ্ট উদাহরণ।

বিবৃতিতে আরো বলা হয়েছে, কোভিড-১৯ মহামারী স্পষ্টভাবে তুলে ধরেছে ‘ভাইরাস সীমানাকে মানে না এবং সমগ্র বিশ্বকে নিরাপদ রাখতে বিশ্বব্যাপী সহযোগিতা প্রয়োজন।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই মাসের শুরুর দিকে একটি পৃথক বিবৃতি জারি করে দৃঢ়ভাবে উত্সাহিত করেছেন ‘ডব্লিউএইচওকে এই বছরের ডব্লিউএইচএ-তে পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণের জন্য তাইওয়ানকে একটি আমন্ত্রণ আবারো পাঠাতে যাতে বিশ্ব আবারো তাইওয়ানের দক্ষতা এবং অভিজ্ঞতা থেকে উপকৃত হতে পারে।’

তাইওয়ানের ডব্লিউএইচএতে অংশগ্রহণের জন্য ব্লিংকেন এবং অন্যান্যদের আহ্বান গত সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে তার অবস্থান পুনর্ব্যক্ত করে একটি বিবৃতি জারি করতে প্ররোচিত করে।

বেইজিং ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সংবাদদাতাদের বলেন, ‘২০১৬ সালে ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি ক্ষমতায় আসার পর থেকে, তারা ১৯৯২ সালের ঐকমত্যকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে এবং তাইওয়ানের স্বাধীনতাকে বিচ্ছিন্নতাবাদী অবস্থানে একগুঁয়েভাবে আটকে রেখেছে।’

তিনি আরো বলেন, ‘যার মানে ডব্লিউএইচএ-তে তাইওয়ান অঞ্চলের অংশগ্রহণের জন্য রাজনৈতিক ভিত্তি আর বিদ্যমান নেই।’

তাইপেইতে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চিউ তাই-ইউয়ান এবং পররাষ্ট্রমন্ত্রী লিন চিয়া-লিং বলেন, বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সাথে ডব্লিউএইচএ-এর পার্শ্ব-বৈঠকের জন্য একটি প্রতিনিধি দল জেনেভা যাবে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল