০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

- ছবি : টাইমস অব ইসরাইল

ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর জন্য ইউএনএসসির অন্যান্য সদস্যদের ব্যবহার করতে চাচ্ছে দেশটি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) টাইমস অফ ইসরাইলের খবরে বলা হয়েছে, এটি এমন এক পদক্ষেপ, যার মাধ্যমে কার্যকরভাবে একটি ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি আসবে এবং বহুল প্রস্তাবিত দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নের পথ উন্মোচিত হবে।

সূত্রটি আরো জানিয়েছে, সেজন্য বাইডেন প্রসাশন আড়ালে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে জাতিসঙ্ঘ সদস্যপদ বাতিল করতে রাজি করার চেষ্টা করেছিল। কিন্তু তিনি তাতে রাজি হননি। কারণ তিনি দীর্ঘ দিন ধরে বাইডেনকে বলছিলেন, যেন তিনি ইসরাইলকে চাপ দেয়, জেরুজালেমে মার্কিন কনস্যুলেট এবং ওয়াশিংটনে পিএলও কূটনৈতিক মিশন পুনরায় চালু করার প্রতিশ্রুতি বাস্তবায়ন করেন। কিন্তু সে বিষয়ে বাইডেন থেকে ইতিবাচক কোনো সাড়া পাননি।

এক ফিলিস্তিনি কর্মকর্তা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদের অন্যান্য দেশগুলিকে ফিলিস্তিনি রাষ্ট্রের বিরোধিতা থেকে বিরত থাকতে বা বিরোধিতা করতে রাজি করার জন্য কাজ করেছে। যেন তাদের ভেটো ক্ষমতা ব্যবহার করতে বাধ্য হতে না হয়।

সূত্র : টাইমস অফ ইসরাইল


আরো সংবাদ



premium cement