০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


ট্রাম্প সমর্থকের চার বছরের কারাদণ্ড

ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের সমাবেশ, ইনসেটে দণ্ডিত নিকোলাস ল্যানগার্নড - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে হামলার সাথে জড়িত থাকায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক এক ব্যক্তিকে প্রায় চার বছরের কারাদণ্ড দিয়েছেন মার্কিন আদালত। বুধবার রাজধানী ওয়াশিংটন ডিসির এক নিম্ন আদালতে এই রায় দেয়া হয়।

নিকোলাস ল্যানগার্নড নামের ওই ব্যক্তির বিরুদ্ধে গত বছর ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের অবস্থান নেয়ার সময় পুলিশকে লক্ষ্য করে বিবিধ বস্তু নিক্ষেপের অভিযোগ করা হয়েছিলো।

গত বছরের এপ্রিলে গ্রেফতারির পর থেকেই সাউথ ক্যারোলাইনা রাজ্যের কারাগারে রয়েছেন ল্যানগার্নড। কারাগারে অবস্থানের এই সময়টিও তার সাজার সাথে যুক্ত হবে বলে আদালতের আদেশে জানানো হয়।

মামলার শুনানিতে সরকারি পক্ষ থেকে জানানো হয়, দাঙ্গার সময় ল্যানগার্নড আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দিকে ট্রাফিক প্রতিবন্ধকসহ (ব্যারিয়ার) বিবিধ ভয়াবহ বস্তু নিক্ষেপ করেন। এছাড়া এক পুলিশ সদস্যের হাত থেকে রায়ট থেকে আত্মরক্ষার ঢালও ছিনিয়ে নেন তিনি।

পরে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে তিনি হুমকি দিয়ে বলেন, পরে ক্যাপিটলে তারা রাইফেল নিয়ে যাবেন।

এর পরিপ্রেক্ষিতে সরকারি কৌসুলিরা তার ৫১ মাসের কারাদণ্ডের আবেদন করেন।

কিন্তু ওয়াশিংটন ডিসির ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক জন ব্যাটেস মানবিক বিবেচনায় তাকে মোট ৪৪ মাসের কারাদণ্ড দেন।

২৬ বছর বয়সী ল্যানগার্নডের দাদা বিচারের শুনানিতে জানিয়েছিলেন, তার নাতি শৈশবে যথাযথভাবে বেড়ে উঠতে পারেননি। ল্যানগার্নডের বাবা তাকে ও তার মাকে ইচ্ছা করেই আগুনে পুড়িয়ে হত্যা করতে চেয়েছিলেন।

২০২০ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেন ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেন। কিন্তু ট্রাম্প এই ফলাফল মানতে অস্বীকার করেন এবং নির্বাচনে কারচুপি হওয়ার অভিযোগ করেন।

গত বছর ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে জো বাইডেনের জয়কে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য অধিবেশনের আগে ট্রাম্প তার সমর্থকদের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে জমা হওয়ার আহ্বান জানান। এর পরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল ভবনে তাণ্ডব চালায়।

জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনে ক্যাপিটল ভবনে শুরু হওয়া মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টিটিভ ও সিনেটের যৌথ অধিবেশন তাণ্ডবের কারণে স্থগিত করা হয়। দাঙ্গায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়।

ক্যাপিটলে সহিংসতার এক বছর পূর্তিতে চলতি মাসের শুরুতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড ঘটনার সাথে জড়িতের জবাবদিহিতার আওতায় নিয়ে আসার অঙ্গীকার করেন।

গত ৫ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে বর্তমানে সাত শ’ ২৫ জনের বেশি লোকের বিচার চলছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement