৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


করোনায় আক্রান্তদের এক-তৃতীয়াংশ মস্তিষ্কের সমস্যায় ভুগছেন : গবেষণা

করোনায় আক্রান্তদের এক-তৃতীয়াংশ মস্তিষ্কের সমস্যায় ভুগছেন - ছবি- সংগৃহীত

মহামারী করোনাভাইরাসে আক্রান্তের ছয় মাস পর যুক্তরাষ্ট্রের প্রতি তিনজন রোগীর মধ্যে একজন মস্তিষ্ক বা মানসিক সমস্যায় ভুগছেন। দুই লাখ ৩০ হাজার রোগীর ওপর গবেষণার পর এই ফলাফল পেয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণার ফলাফলে দেখা যায়, করোনা থেকে সুস্থ হওয়া যে দুই লাখ ৩০ হাজার ব্যক্তির ওপর গবেষণা পরিচালনা করা হয়েছে, এর মধ্যে ৩৪ ভাগ মস্তিষ্ক কিংবা মানসিক সমস্যায় ভুগছেন। এ গবেষণায় অংশ নেয়া ব্যক্তিদের বেশিরভাগই মার্কিন নাগরিক।

বিজ্ঞানীরা ধারণা করছেন, করোনা মহামারীর কারণে সারা বিশ্বে মানসিক অসুস্থতা ও স্নায়ুবিক অসুস্থতায় জটিল পরিস্থিতির সৃষ্টি হবে।

গবেষণার সাথে জড়িতরা বলছেন, মানসিক পরিস্থিতির সাথে করোনাভাইরাসের সম্পর্কটা কী- এখনো তা পরিষ্কার নয়। তবে এটি ঠিক যে করোনায় আক্রান্তদের মধ্যে ১৪ ধরনের সমস্যা দেখা দিচ্ছে, যার মধ্যে উদ্বেগ বা মানসিক অবসাদগ্রস্ততা অনেকটা কমন বিষয়।

গবেষকরা আরো বলছেন, করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্তের পর স্ট্রোক করা, উন্মাদ হওয়ার মতো ঘটনা খুবই কম। তবে যারা করোনায় মারাত্মক অসুস্থ হয়েছেন তাদের মধ্যে বিষয়গুলো বেশ উল্লেখযোগ্য।

করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে মস্তিষ্ক ও মানসিক সমস্যা তৈরির উচ্চমাত্রার ঝুঁকি রয়েছে। ফলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ বাড়ছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement