০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


প্রথম ‘‌সেকেন্ড জেন্টলম্যান’ কমলার স্বামী 'ডগ',‌ অভিধানে নয়া শব্দবন্ধ‌

প্রথম ‘‌সেকেন্ড জেন্টলম্যান’ কমলার স্বামী 'ডগ', - ছবি : সংগৃহীত

‌মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামীকে কী নামে সম্বোধন করা হবে, তা নিয়ে বেশ কিছু দিন ধরেই জল্পনা চলছিল। উঠে এসেছিল একটি শব্দবন্ধ, ‘‌সেকেন্ড জেন্টলম্যান’‌।‌ ‘‌ফার্স্ট লেডি’‌ কিংবা ‘‌সেকেন্ড লেডি’‌– এই জাতীয় শব্দবন্ধ মার্কিন রাজনীতিতে খুবই পরিচিত। কিন্তু ‘‌সেকেন্ড জেন্টলম্যান’‌?‌ কেউই শোনেননি। হোয়াইট হাউজে পা রাখার আগে থেকেই 'ডগ'কে বিদেশি সংবাদ মাধ্যমগুলো এই নামেই ডাকা শুরু করেছিল। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এই নামটির ওপর জোর দিয়েছিলেন কমলাও। এবার সেই শব্দবন্ধই জায়গা করে নিল ‘‌মেরিয়াম–ওয়েবস্টার’‌ অভিধানে।

কারণটাও খুব স্পষ্ট। মার্কিন মুলুকে পুরুষ প্রেসিডেন্টের স্ত্রীকে ‘‌ফার্স্ট লেডি’ এবং পুরুষ ভাইস–প্রেসিডেন্টের স্ত্রীকে ‘‌সেকেন্ড লেডি’‌ বলা হয়ে থাকে। কিন্তু প্রেসিডেন্ট বা ভাইস–প্রেসিডেন্ট মহিলা হলে তার সঙ্গীকে কী নামে সম্বোধন করা হবে, তা নিয়ে এত দিন কেউ ভাবিতই ছিলেন না। কিন্তু এবার ওইরকম অভিধা খোঁজার প্রয়োজন পড়ল। আগের নির্বাচনের পরই ‘‌ফার্স্ট জেন্টলম্যান’‌ অভিধার আমদানি হতে পারত। কিন্তু তা হলো শেষপর্যন্ত।

ডগ নিজেও টুইটারে লিখেছেন, ‘শেষমেশ ‌সরকারিভাবে মান্যতা পেল ‘‌সেকেন্ড জেন্টলম্যান’‌ অভিধাটি। মেরিয়াম–ওয়েবস্টার অভিধানেও তা জায়গা করে নিয়েছে। আমি প্রথম হলেও শেষ নই.‌.‌.‌।’ নির্বাচনে জয়ের পর‌ একই কথা বলেছিলেন কমলা হ্যারিসও। তিনিও বলেছিলেন, ‘‌আমি দেশের প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হলেও শেষ নই।’‌

সূত্র : আজকাল

 


আরো সংবাদ



premium cement