১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


কোভিডে মস্তিস্কে আঘাত, কন্যাসন্তানকে জন্ম দিয়েও চিনতে পারছেন না নার্স

কোভিডে মস্তিস্কে আঘাত, কন্যাসন্তানকে জন্ম দিয়েও চিনতে পারছেন না নার্স - ছবি : সংগৃহীত

গর্ভবতী অবস্থায় কোভিড–১৯ পজিটিভ ধরা পড়েছিলেন এক নার্স। কন্যাসন্তানের জন্ম দিলেও সুস্থ হয়ে আর তিনি মনে করতে পারছেন না নিজের গর্ভাবস্থার কথা। ঘটনাটি ঘটেছে আমেরিকার ব্রুকলিনের বিশ্ববিদ্যালয় হাসপাতাল মেডিক্যাল সেন্টারের নার্স সিলভিয়া লেরয়ের সঙ্গে। ৩৫ বছরের ওই তরুণী হাসপাতালের লেবার ও ডেলিভারি ওয়ার্ডে কর্মরত।

২৮ সপ্তাহের গর্ভবতী থাকাকালীন সিলভিয়ার কোভিড–১৯ পজিটিভ ধরা পড়ে এবং গর্ভাবস্থার ৩০ সপ্তাহে তার কার্ডিয়্যাক অ্যারেস্ট হয়। শারীরিক অবস্থা স্থিতিশীল হওয়ার পর সি–সেকশনের দ্বারা সন্তান প্রসব করানোর জন্য তাকে ইমার্জেন্সি রুমে নিয়ে যাওয়া হয়েছিল। কারণ হিসেবে চিকিৎসকরা জানান, তারা ভয় পেয়েছিলেন, গর্ভের সন্তানের কোনো ক্ষতি হতে পারে। ইমার্জেন্সি রুমে চার মিনিট সিলভিয়ার মস্তিস্কে অক্সিজেন যায়নি। যার ফলে তার অ্যানোক্সিন ব্রেইন ইনজুরি হয়ে যায়। এবং মস্তিস্কে এই আঘাত সিলভিয়ার মস্তিস্কের মোটর ফাংশন থেকে শুরু করে স্মৃতিতেও প্রভাব ফেলেছে। কিন্তু সিলভিয়ার মেয়ে এস্থার সম্পূর্ণ সুস্থই জন্মায়।

সিলভিয়ার দিদি শিরলি বললেন, ওই দুর্ঘটনার পর থেকে তার বোন কথা বলতে পারেন না ঠিক মতো। এমনকি তার তিন মাসের এস্থার তো বটেই তার ও তার স্বামী জেফ্রির প্রথম সন্তান, তিন বছরের ছেলে জেরেমিয়াকেও মনে করতে পারছেন না সিলভিয়া। সিলভিয়া সম্পূর্ণ ভুলে গেছেন যে তিনি কখনো গর্ভবতী ছিলেন।

চিকিৎসকদের পরামর্শ মেনে সিলভিয়ার পরিবারের সব সদস্যরাই সবসময় তার পাশে থেকে তাকে সমর্থন করে চলেছেন। এপ্রিলে তারা সিলভিয়ার চিকিৎসার খরচ তুলতে ‘‌গো ফান্ড মি’‌ নামে একটি তহবিলও খুলেছেন যাতে এ পর্যন্ত ৯,২৮,০০০ মার্কিন ডলার অনুদান উঠেছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
এক বছর পর দাউদকান্দিতে ড. মোশাররফ গোপালগঞ্জ বশেমুরবিপ্রবিতে সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন রাজধানীতে আ’লীগের শান্তি সমাবেশ আজ কুয়াকাটা সৈকতে সনাতন ধর্মাবলম্বীদের সমুদ্রস্নান সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ওষুধের দোকান বন্ধের নির্দেশ ভোটের অধিকার কেড়ে নিয়ে আ’লীগ জনগণকে নাগরিক হিসেবে বাতিল করেছে : জোনায়েদ সাকি ইবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে প্রতারণার ফাঁদ : সতর্ক করল দূতাবাস ফিলিস্তিনে হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের বিক্ষোভ মিছিল আল মাহমুদপুত্র মীর তারিকের ইন্তেকাল

সকল