২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিগগিরই ইউরোপে সেনা পুনঃমোতায়েন পরিকল্পনা ঘোষণা করবে যুক্তরাষ্ট্র

-

যুক্তরাষ্ট্র আগামী কয়েকদিনের মধ্যে জার্মানি থেকে সেনা প্রত্যাহারসহ ইউরোপে মার্কিন বাহিনীর পুনঃমোতায়েন পরিকল্পনা ঘোষণা করবে। যুক্তরাষ্ট্র এবং জার্মানি উভয় দেশের সূত্র এ কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জুনের শেষ দিকে জার্মানি থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা অনুমোদন করেন এবং এটি প্রথমে কংগ্রেসে ও পরে ন্যাটো মিত্রদের কাছে উপস্থাপনের কথা ছিল।

‘চলতি সপ্তাহে আমেরিকা ও জার্মানি সমন্বিতভাবে এই পরিকল্পনা ঘোষণা করবে।’ উল্লেখ করে জার্মান প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মুখপাত্র বলেন, ‘এটি একটি জটিল বিষয়, এর সাথে একাধিক দেশ ও সরকার জড়িত।’

পেন্টাগনের মুখপাত্র নিশ্চিত করেন যে, চলতি সপ্তাহের মাঝামাঝি বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করা হবে।

আমেরিকান সেনা উপস্থিতিতে জার্মানি লাভবান হচ্ছে, এই অভিযোগ করে ডোনাল্ড ট্রাম্প গত ১৫ জুন জার্মানি থেকে সৈন্য হ্রাসের ঘোষণা দেন। ধারণা করা হচ্ছে, জার্মানি থেকে সৈন্য হ্রাস করে সাবেক সোভিয়েত ব্লকের দেশগুলোতে পুনঃমোতায়েন করা হবে। এর মাধ্যমে ২০১৪ সালে ক্রিমিয়া দখলের মাধ্যমে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়ান সেনাবাহিনীর আগ্রাসনের চাপ মোকাবিলা করা হবে।


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল