৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আমেরিকায় একদিনে আক্রান্ত ৭৬ হাজারের বেশি

আমেরিকায় একদিনে আক্রান্ত ৭৬ হাজারের বেশি -

করোনা সবচেয়ে বেশি আক্রান্তের দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। প্রতিদিনই প্রায় আগের দিনের রেকর্ড ভেঙে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৭৬ হাজার ৫৭০ জন ও মৃত্যু হয়েছে ১ হাজার ২২৫ জনের। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী এই রিপোর্ট সামনে এসেছে।

ওয়ার্ল্ডোমিটারস এর তথ্য অনুযায়ী বাংলাদেশ সময় সকাল ১১টা পর্যন্ত আমেরিকায় মোট ৪১ লাখ ৬৯ হাজার ৯৯১ জন মানুষের করোনা পজিটিভ পাওয়া গিয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৪৭ হাজার ৩৩৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭৯ হাজার ৬১৭ জন মানুষ।

আমেরিকায় সবচেয়ে ভয়ঙ্কর অবস্থা ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কের। নিউইয়র্কে মোট আক্রান্ত ৪ লাখ ৩৭ হাজার ৫২৯ জন। সেখানে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩২ হাজার ৬৫৬ জন। ক্যালিফোর্নিয়ায় আক্রান্ত ৪ লাখ ৩২ হাজার ৩৪৫ জন মানুষ, মৃতের সংখ্যা ৮ হাজার ২০২। ভয়বহ অবস্থা নিউ জার্সিরও। এখানে আক্রান্তের তুলনায় মৃত্যুহার বেশি। এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ২৯ জন, মৃত্যু হয়েছে ১৫ হাজার ৮০৮ জনের। তবে আক্রান্তের দিক দিয়ে ফ্লোরিডা ও টেক্সাস নিউ জার্সির উপরে অবস্থান করছে। ফ্লোরিডায় আক্রান্ত ৩ লাখ ৮৯ হাজার ৮৬৮ জন, মৃত্যু ৫ হাজার ৫২০ এবং টেক্সাসে আক্রান্ত ৩ লাখ ৭৭ হাজর ৩৯৬ জন, মৃত্যু ৪ হাজার ৭৬২ জন।

অন্যদিকে হু’-এর এক বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার ভ্যাক্সিনের গবেষণার কাজ দ্রুতগতিতে এগোচ্ছে। শেষ পর্যায়ের ট্রায়াল চলছে কোথাও কোথাও। তবে ২০২১-এর প্রথম দিকের আগে কোনও ভ্যাক্সিনের আশা করা উচিৎ নয়।

‘হু’-এর ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান বলেন, সবাই যাতে ভ্যাক্সিন পায়, সেটা নিশ্চিত করার চেষ্টা করছে হু। একইসাথে ভাইরাস নিয়ন্ত্রণেও কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তিনি আরও বলেন, ‘বেশ কয়েকটি ভ্যাক্সিনের ফেজ-৩ ট্রায়াল চলছে। কোনোটাই এখনও ব্যর্থ হয়নি। সবগুলিই সুরক্ষা দিচ্ছে ও ইমিউন সিস্টেম তৈরি করেছে। তবে তার কথায়, আগামী বছরের শুরুতে হয়তো আমরা দেখতে পাব যে মানুষকে ভ্যাক্সিন দেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement