২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাত নিরসনে রোডম্যাপ তৈরি করছে যুক্তরাজ্য

- ছবি : মিডল ইস্ট মনিটর

ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাত নিরসনে রোডম্যাপ ঘোষণা করেছে যুক্তরাজ্য। সোমবার (২৯ জানুয়ারি) হাউস অফ কমন্সে এক বক্তৃতায় আন্তর্জাতিক উন্নয়ন ও আফ্রিকাবিষয়ক পররাষ্ট্র দফতরের মন্ত্রী অ্যান্ড্রু মিচেল ওই পরিকল্পনা প্রকাশ করেন।

অ্যান্ড্রু মিচেল বলেন, প্রস্তাবিত রোডম্যাপে একটি নতুন ফিলিস্তিন সরকারের কথা বলা হয়েছে। তার অধীনে পশ্চিমতীর ও গাজা উপত্যকাকে সমন্বয় করা হবে। এরপর তাদের সহায়তায় একটি আন্তর্জাতিক সহায়তা প্যাকেজ দেয়া হবে।

তিনি আরো বলেন, এছাড়া ইসরাইলে আক্রমণের দায়ে হামাসকে ক্ষমতা থেকে অপসারণ করা হবে। একইসাথে হামাসের শীর্ষ নেতাদের গাজা ত্যাগ করতে হবে। ইসরাইলি সকল বন্দীদেরও মুক্তি দিতে হবে।

এ সময় এই রোডম্যাপের বাস্তবায়ন জটিল বলেও তিনি মন্তব্য করেন। ফলে তা বাস্তবায়নে অন্যদেরও সহয়তার প্রত্যাশা রাখেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের এই মন্ত্রী আরো বলেন, আরব-ইসরাইল স্বাভাবিকীকরণ, তাদের নিরাপত্তা নিশ্চয়তা ও গাজার অবকাঠামো পুনর্নির্মাণে অর্থায়নসহ আরো গুরুত্বপূর্ণ অনেক প্রসঙ্গই ওই রোডম্যাপে বিবেচনা করা হয়েছে।

তিনি আরো বলেন, এই অঞ্চলে স্থিতিশীলতা তৈরির দিকেই এখন আমাদের মনোনিবেশ করতে হবে। তাই চলমান গাজা যুদ্ধ বন্ধে উভয় পক্ষের উপর চাপ সৃষ্টি করা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য উভয় পক্ষকেই খুব দ্রুত একটি বৈঠকে আহ্বান করা দরকার।

আন্তর্জাতিক আদালত (আইসিজে) গাজায় গণহত্যা প্রতিরোধে ইসরাইলকে তার ক্ষমতার মধ্যে থাকা সকল ব্যবস্থা অবলম্বনের নির্দেশ দিয়েছে। এই বিষয়ে মিচেল মন্তব্য করেন, ইউকে সরকার গাজায় ইসরাইলি পদক্ষেপকে গণহত্যা হিসেবে গণ্য করে না।

তিনি আরো বলেন, তবে আমরা আইসিজের ভূমিকা ও স্বাধীনতাকে সম্মান করি। তারা এখন একটি অস্থায়ী ব্যবস্থার প্রতি আহ্বান জানিয়েছে। একইসাথে গাজায় সাহায্য বাড়ানোর প্রতি জোর দিয়েছে। তবে আমরা যে রোডম্যাপ তৈরি করেছি, সেখানে সকল মৌলিক পরিষেবা নিশ্চিত করা হয়েছে।

সূত্র : আনাদুলু এজেন্সি/মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পথের ধারে সৌন্দর্য বিলাচ্ছে কৃষ্ণচূড়া তজুমদ্দিনে আগুনে পুড়ে ১৩ দোকান ছাই গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাঁদলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু

সকল