০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


নিরাপদ সড়কের জন্য ব্রিটেনের মসজিদের প্রচারণা

- ছবি : সংগৃহীত

সড়কে মৃত্যু ও আহতের পরিমাণ কমাতে দারুণ একটি উদ্যোগ গ্রহণ করেছে ব্রিটেনের পশ্চিম মিডল্যান্ডের মসজিদগুলো। বেপরোয়া গাড়ি চালানো বন্ধের একটি যৌথ প্রচারাভিযান শুরু করেছে তারা।

বার্মিংহাম মেইল জানিয়েছে, বার্মিংহাম অঞ্চলের সড়কে মৃত্যু ও আহতের পরিমাণ উদ্বেগজনক ও ধারাবাহিকভাবে বৃদ্ধি পাওয়ায় এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। স্মল হিথে অবস্থিত গ্রিন লেন মসজিদের সামনে জুন মাসের বিভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনায় দুই শিশুসহ চারজন নিহত হন। তাদের একজন রাস্তা পার হওয়ার সময় মারা যান।

নিজস্ব কর্মসূচি ছাড়াও মসজিদগুলো অন্যান্য সামাজিক কাজে অংশগ্রহণ করেছে। যেমন—‘বেটার স্ট্রিটস ফর বার্মিংহাম’ ক্যাম্পেইন, ‘দ্য সেফ স্ট্রিটস নাউ’ ক্যাম্পেইন, মিডল্যান্ডের মেয়র এন্ডি স্ট্রিট আয়োজিত ‘এ সেফার রোড’ ক্যাম্পেইন ইত্যাদি।

গ্রিন লেন মসজিদের দায়িত্বশীল ব্যক্তিরা বলেন, এ বছর দুঃখজনকভাবে বার্মিংহামে বেপরোয়া গাড়ি চালানোর পরিমাণ বৃদ্ধি পেয়েছে, যা স্থানীয় মসজিদগুলোসহ অন্যান্য সম্প্রদায়কে সরাসরি প্রভাবিত করছে। জনসাধারণের পাশাপাশি আমরা পুলিশকে আরো বেশি সক্রিয় হওয়ার আহ্বান জানাই।

কর্মসূচিতে অংশগ্রহণকারীরা যেসব দাবি জানিয়েছে, তা হলো—বেপরোয়া গাড়ি চালানোর হুমকি থেকে নিরাপত্তা চাই; পথচারী, সাইকেল ও খেলাধুলার নিরাপদ স্থান চাই এবং সড়ক দুর্ঘটনায় আহতদের জন্য ন্যায়বিচার চাই।

উল্লেখ্য, ব্রিটেনসহ ইউরোপের মসজিদগুলো বিভিন্ন ধরনের সামাজিক কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়ন করে থাকে। তারা জনকল্যাণে কাজ করে, যা ইসলামের শিক্ষা।

 


আরো সংবাদ



premium cement
টঙ্গীবাড়ীতে অজ্ঞাত কিশোরের গলা কাটা লাশ উদ্ধার জাল দলিলে আপনার জমি দখল হয়ে গেলে কী করবেন? আমির খানকে পাকিস্তান সেনাবাহিনীর বিশেষ সম্মাননা টানা জয়ের খোঁজে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে বাংলাদেশ ‘শুক্রবার ক্লাস নেয়ার বিষয়টি ভুল করে ফেসবুকে পোস্ট হয়েছিল’ চকরিয়ায় চিংড়ি ঘের থেকে একজনের লাশ উদ্ধার জনগণের কথা চিন্তা করে জনবান্ধব আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ : কৃষি মন্ত্রণালয় শিক্ষকদের ওপর হামলাকারী শিক্ষার্থীদের বহিষ্কার চায় শিক্ষক সমিতি কিশোরগঞ্জে কালবৈশাখী ঝড়ে অন্তঃসত্তা মা ও পাঁচ বছরের ছেলের মৃত্যু ঝড়ে পড়ে যাওয়া মাদরাসা ঘর এক মাসেও মেরামত হয়নি

সকল