২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আবারো লন্ডনের মেয়র হতে চান সাদিক খান

সাদিক খান - ছবি : সংগৃহীত

লন্ডনের বর্তমান মেয়র ও ৬ মে অনুষ্ঠিতব্য মেয়র নির্বাচনে লেবার পার্টির প্রার্থী সাদিক খান বলেছেন, তিনি যদি দ্বিতীয় দফায় লন্ডনের মেয়র নির্বাচনে জয়ী হন, তাহলে তিনি একটি পরিকল্পনা নিয়ে কাজ করবেন যার মাধ্যমে ব্রেক্সিটের ‘ধ্বংসাত্মক’ প্রভাব ও করোনাভাইরাস বিপর্যয় থেকে লন্ডন শহর স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির সাথে এক সাক্ষাৎকারে সাদিক খান বলেন, ‘বর্তমান পরিস্থিতি থেকে মুক্তি পেয়ে যুক্তরাজ্যের এ রাজধানী শহরটি দ্রুতই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। কারণ, তিনি এ বিষয়ে ব্যাপক উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, আমি মনে করি ব্রেক্সিট আর এ ভয়ঙ্কর করোনা মহামারীর কারণে লন্ডন ও সমগ্র যুক্তরাজ্যের ব্যবসা-বাণিজ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যারা খুচরা বিক্রেতা আর হোটেল, সংস্কৃতি, অবসরকালীন সময় ও পর্যটন খাত নিয়ে
ব্যবসা-বাণিজ্য করেন তারা ব্যাপক ক্ষতির শিকার হয়েছেন। গত বছর লন্ডনের তিন লাখেরও বেশি মানুষ কাজ হারিয়েছেন। আর ১০ লাখেরও বেশি লন্ডনবাসী বর্তমানে কাজ থেকে লম্বা ছুটি গ্রহণ করেছেন।

এ সকল সমস্যার সমাধানের ব্যাপারে সাদিক খান বলেন, ‘আমার একটাই পরিকল্পনা আর সেটা হলো চাকরি, চাকরি আর চাকরি।’

তিনি তার পরিকল্পনায় বিষয়ে বলেন, তার পরিকল্পনা হলো সাধারণ লোকেদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। যারা চাকরি হারিয়ে নতুন চাকরি খুঁজছেন তাদের সাহায্য করা। এছাড়া লন্ডনের চাকরির বাজারে স্থিতিশীলতা আনয়নও তার অন্যতম লক্ষ্য।

সাদিক খান আরো বলেন, তিনি ও তার সহকর্মীরা করোনা মহামারীর পর প্রচারণা চালিয়েছেন আর সাধারণ লোকদের লন্ডনের মধ্যাঞ্চলের একটি জেলা ওয়েস্ট ইন্ডে ফিরিয়ে আনার চেষ্টা করেছেন। লন্ডনের এ অংশটিতেই সাংস্কৃতিক কেন্দ্র, থিয়েটার, রেস্টুরেন্ট, মদের বার আর কফি শপগুলো অবস্থিত।

তিনি বলেন, ‘কমপক্ষে ১৮ হাজার লন্ডবাসী করোনায় মারা গেছেন। কিন্তু বর্তমানে টিকাদান কর্মসূচি, করোনা পরীক্ষা আর আক্রান্ত রোগীদের শনাক্ত করার মাধ্যমে ওই ভয়াবহ অবস্থা সামলানো গেছে। তিনি আশা করেন, এবারের লকডাউনই হবে সর্বশেষ লকডাউন।

তিনি প্রত্যেককে করোনার টিকা নিতে জোরালো আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘যদি আমরা লকডাউন অবস্থা থেকে মুক্তি পেতে চাই তবে আমাদের করোনা সংক্রমণ থেকে মুক্তি পেতে হবে।’

সাদিক খান আরো বলেন, তিনি লন্ডনের মেয়র হিসেবে পুনর্নির্বাচিত হলে তার প্রথম তিনটি কাজ হবে, লন্ডনের মধ্যাঞ্চলকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা, তরুণদের জন্য কর্মসংস্থান করা আর লন্ডনের বাতাসের গুনগত মান বাড়ানো।

সূত্র : মুসলিম মিরর


আরো সংবাদ



premium cement