২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রধানমন্ত্রীর পরে এবার আক্রান্ত ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

বুধবার পার্লামেন্টে জনসনের পাশে বসা স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক - ছবি : সংগৃহীত

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। শুক্রবার হ্যানকক টুইটারে এই সংবাদ প্রকাশ করেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন করোনাভাইরাসে সংক্রমণ হওয়ার ঘটনা প্রকাশের কয়েক ঘণ্টা পরেই তার এ সংক্রমণের বিষয়টি প্রকাশিত হলো।

ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দানকারী ইউকে সরকারের দুই সদস্যই এখন করোনাভাইরাসে আক্রান্ত।

হ্যানকক বলেন, তিনি কোভিড-১৯ এর খুব মৃদু লক্ষণে ভুগছিলেন। এ জন্য তিনি সাত দিন সেল্ফ কোয়ারেন্টাইনে ছিলেন।

একটি ভিডিও ঘোষণায় তিনি বলেন, সৌভাগ্যক্রমে আমার লক্ষণগুলো এখনো পর্যন্ত খুব হালকা।

ম্যাট হ্যানকক আক্রান্ত হওয়ার কয়েক ঘণ্টা আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

লন্ডনে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়, জনসনের দেহে করোনাভাইরাস সংক্রমণের 'উপসর্গ ' দেখা দিয়েছে, এবং তিনি ডাউনিং স্ট্রিটেই আইসোলেশনে অর্থাৎ সবার থেকে আলাদা হয়ে থাকবেন।

তবে করোনাইরাস সংকট মোকাবিলায় ব্রিটেনের সরকারের প্রয়াসের নেতৃত্ব তিনিই দেবেন বলে বিবৃতিতে বলা হয়।

এক টুইট বার্তায় জনসন বলেন, "গত ২৪ ঘণ্টায় আমার দেহে মৃদু উপসর্গ দেখা দিয়েছে ও পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ ধরা পড়েছে।"

এক বিবৃতিতে বলা হয়, ইংল্যান্ডের প্রধান চিকিৎসা কর্মকর্তা ক্রিস হুইটির ব্যক্তিগত পরামর্শে জনসন করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা করান।

ব্রিটেনের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান এনএইচএসের কর্মীরা ১০ নং ডাউনিং স্ট্রিটেই এই টেস্ট করান। বৃহস্পতিবার রাতেই জনসনকে সবশেষ প্রকাশ্যে দেখা যায়।

ব্রিটেনে এ পর্যন্ত ১১ হাজার ৬০০ এর বেশি করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। মারা গেছেন ৫৭৮ জন।

ব্রিটেনের যেসব বিজ্ঞানী করোনাভাইরাস মহামারি নিয়ে গবেষণা করছেন তারা সরকারগুলোকে হুঁশিয়ার করে বলছেন, লক্ষ লক্ষ মানুষের মৃত্যু ঠেকাতে হলে তাদের অতি দ্রুত পদক্ষেপ নিতে হবে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এই গবেষণায় বলা হয়েছে, রোগীদের পরীক্ষা করা, তাদের আলাদা করে ফেলা এবং সামাজিকভাবে মানুষকে কিছুদিন বিচ্ছিন্ন করে রাখতে না পারলে ব্যাপক হারে প্রাণহানি ঘটবে।

তারা সতর্ক করছেন যে উন্নয়নশীল দেশে, যেখানে পরিবারের আকার বড় এবং তাতে বয়োবৃদ্ধ সদস্য রয়েছেন, সেখানে এই মহামারির ফল হবে বিরাট এক বিপর্যয়।

সূত্র : বিবিসি ও বিজনেস ইনসাইডার


আরো সংবাদ



premium cement