২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


নেতানিয়াহুকে বাতিলের খাতায় ফেলেছে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। - ছবি : সংগৃহীত

ইসরাইলে নিযুক্ত রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে তুরস্ক। একই সাথে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সাথে আলোচনা বন্ধ করে দিয়েছে আঙ্কারা। নেতানিয়াহুকে বাতিলের খাতায় ফেলে দেয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় মানবিক ট্র্যাজেডি ও যুদ্ধবিরতির আহ্বান ইসরাইলের প্রত্যাখ্যানের কথা উল্লেখ করে শনিবার তুরস্ক রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেয়।

শনিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, বেসামরিক মানুষের বিরুদ্ধে ক্রমাগত হামলাসহ যুদ্ধবিরতিতে ইসরাইলের অস্বীকৃতির কারণে গাজায় উদ্ভূত মানবিক ট্র্যাজেডির জেরে আঙ্কারা রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। ২০১৮ সালে ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে ইসরাইল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছিল তুরস্ক। এ ঘটনার চার বছর পর ২০২২ সালে আবার ইসরাইলে রাষ্ট্রদূত নিয়োগ দেয় তুরস্ক। এখন তুরস্ক আবার রাষ্ট্রদূত প্রত্যাহার করল।

আঙ্কারার সবশেষ এ পদক্ষেপে প্রতীয়মান হয়, তুরস্ক-ইসরাইলের মধ্যকার সম্পর্কে উত্তেজনা বেড়ে চলছে। এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন, তার সরকার ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করবে। এরদোয়ানকে উদ্ধৃত করে তুর্কি গণমাধ্যম বলেছে, ‘নেতানিয়াহু আর এমন কেউ নন, যার সাথে আমরা কথা বলতে পারি। আমরা তাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছি।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement