০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সৌদি আরব দিয়ে উপসাগর সফর শুরু এরদোগানের

সৌদি আরব দিয়ে উপসাগর সফর শুরু এরদোগানের - সূত্র : আরব নিউজ

সৌদি আরব দিয়ে উপসাগরীয় দেশগুলো সফর শুরু করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। তুরস্কের অর্থনীতিকে জোরদার করার জন্য বিদেশী বিনিয়োগ আকর্ষণ হচ্ছে তার এই সফরের অন্যতম লক্ষ্য।

এরদোগান সোমবার লোহিত সাগরীয় নগরী জেদ্দায় অবতরণ করেন। তিনি সেখানেই বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং দেশটির কার্যকর শাসক ক্রাউন প্রিন্ট মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাত করবেন। সৌদি আরব সফর শেষে তিনি সংযুক্ত আরব আমিরাত ও কাতার যাবেন।

ইস্তাম্বুল ত্যাগের সময় এরদোগান বলেন, এই সফরের প্রধান অ্যাজেন্ডা হবে এসব দেশ থেকে যৌথ বিনিয়োগ এবং বাণিজ্যিক কার্যক্রম।

তিনি বলেন, উপসাগরীয় দেশগুলোর সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য গত ২০ বছরে ১.৬ বিলিয়ন ডলার থেকে ২২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

সাম্প্রতিক সময়ে এটি সৌদি আরবে এরদোগানের দ্বিতীয় সফর। ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর দুই দেশের সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছিল। তবে পরে সম্পর্ক অনেকটাই স্বাভাবিক হয়। ২০২২ সালে এরদোগান সৌদি আরব সফর করেন। গত বছরের জুনে প্রিন্স মোহাম্মদ বিন সালমান তুরস্ক সফর করেন।

সৌদি আরব গত মার্চে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকে ৫ বিলিয়ন ডলার মজুত করে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা

সকল