০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সুইডেনের ন্যাটো সদস্যপদ লাভে সমর্থন তুরস্কের

সুইডেনের ন্যাটো সদস্যপদ লাভে সমর্থন তুরস্কের - ছবি : সংগৃহীত

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তিতে রাজি হয়েছেন। তুরস্কের নিরাপত্তা উদ্বেগের কথা বলে দেশটি এক বছরের বেশি সময় ধরে ন্যাটোতে সুইডেনের সদস্যপদ আটকে রেখেছিল।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টোটেনবার্গ সোমবার ঘোষণা করেন যে এরদোগান তুর্কি পার্লামেন্টে সুইডেনের সদস্যপদ সমর্থন করার প্রস্তাব উত্থাপন করতে রাজি হয়েছেন।


লিথুনিয়ার ভিলনিয়াসে এরদোগান ও সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের মধ্যে আলোচনার পর ন্যাটোর মহাসচিব এই পদক্ষেপের কথা ঘোষণা করেন।

ন্যাটোর সদস্যপদ পেতে হলে সামরিক জোটটির সকল সদস্যের অনুমোদন প্রয়োজন হয়। সুইডেন আঙ্কারার 'সন্ত্রাসী' ঘোষিত কুর্দি অ্যাক্টিভিস্টদের আশ্রয় দিচ্ছে- এমন অভিযোগ এনে সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিরোধিতা করে তুরস্ক।

এছাড়া স্টকহোমে কোরআন পোড়ানো, ইসলামবিরোধী তৎপরতা ইত্যাদিও তুর্কি কর্মকর্তাদের ক্ষুব্ধ করে।

এদিকে সুইডেনের সদস্যপদ সমর্থন করার আগে এরদোগান ইউরোপিয়ান ইউনিয়নে তুরস্কের সদস্যপদ প্রাপ্তি স্থগিত রাখার বিষয়টি নতুন করে উত্থাপন করেন।

এই প্রথমবার এরদোগান ন্যাটোর সদস্যপদে সুইডেনের অন্তর্ভুক্তির সাথে তার দেশের ইউরোপিয়ান ইউনিয়নে অন্তর্ভুক্তিকে সম্পর্কিত করলেন।
তিনি বলেন, তুরস্ক ৫০ বছর ধরে ইউরোপিয়ান ইউনিয়নের দরজায় অপেক্ষা করছে। বর্তমানে ন্যাটোর প্রায় সব সদস্যই ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement