০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ভ্যানিকার ‘পার্ল অফ দ্য বসপোরাস’ মসজিদের পুনরায় উদ্বোধন করলেন এরদোগান

ভ্যানিকার ‘পার্ল অফ দ্য বসপোরাস’ মসজিদের পুনরায় উদ্বোধন করলেন এরদোগান - ছবি : সংগৃহীত

১৭ শতকের শেষ দিকে নির্মিত ভ্যানিকার ‘পার্ল অফ দ্য বসপোরাস’ মসজিদের পুনরায় উদ্বোধন করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

শুক্রবার উসমানি সুলতান মোহাম্মাদ চতুর্থের শাসনামলের ওই মসজিদের পুনরায় উদ্বোধন করা হয়।

জানা যায়, ১৬৭০ সালে উসমানি সুলতাম মোহাম্মাদ চতুর্থের শাসনামলে ভানি প্রদেশের মোহাম্মাদ আফেন্দী এই ঐতিহাসিক মসজিদটি নির্মাণ করেন। মসজিদটি দুর্ভাগ্যজনকভাবে আগুন দ্বারা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছিল।

উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, এটি উস্কুদার জেলার অন্যতম স্থাপত্য প্রতীক। তবে দুর্ভাগ্যজনকভাবে এটি দুর্ঘটনার শিকার হয়েছিল। এরপর কোনো সরকার আর এর পুনরুদ্ধারের উদ্যোগ গ্রহণ করেনি। অবশেষে আমরা এই বিরল শিল্পকর্মটি পুনরুদ্ধারের প্রক্রিয়া গ্রহণ করেছি। এটি আমাদের পূর্বপুরুষদের উত্তরাধিকার। এটির পুনরুদ্ধার আমাদেরই দায়িত্ব।

এরদোগান আরো বলেন, আমাদের ইস্তাম্বুল ফাউন্ডেশনের দ্বিতীয় আঞ্চলিক অধিদফতর মোহাম্মাদ ভানি ফাউন্ডেশন ও কলিয়ন ফাউন্ডেশনের মধ্যে একটি পুনরুদ্ধার প্রোটোকল স্বাক্ষরিত হয়েছে।’

তিনি আরো বলেন, এটি ইস্তাম্বুলের প্রতীকী স্থাপত্য কাঠামোগুলোর মধ্যে একটি। আগুনে ধ্বংস না হওয়া পর্যন্ত সাড়ে তিন শতাব্দী ধরে এই অঞ্চলের প্রাণকেন্দ্র ছিল এই মসজিদ। আমি আশাবাদি যে মসজিদটি ইবাদতকারীদের জন্য পুনরায় খুলে দেয়া আমাদের জেলা ও ইস্তাম্বুলের জন্য প্রভূত কল্যাণ বয়ে আনবে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী মেহমেত নুরি এরসয়, ইস্তাম্বুলের গভর্নর দাভুত গুল, প্রেসিডেন্সিয়াল কমিউনিকেশন ডিরেক্টর ফাহরেটিন আলতুন এবং ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি) ইস্তাম্বুল প্রাদেশিক চেয়ারপারসন ওসমান নুরি কাবাকতেপেসহ উচ্চ রাষ্ট্রীয় কর্মকর্তারা।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement