২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


যুদ্ধের শঙ্কা থেকে তুর্কি সমরাস্ত্র কিনেছিল ইউক্রেন

তুরস্কের বায়রাকতার টিবি-২ সশস্ত্র ড্রোন - ছবি : সংগৃহীত

রাশিয়ার সাথে যুদ্ধের শঙ্কা থেকে তুরস্ক থেকে বিপুল সমরাস্ত্র কিনে তা মজুদ করে রেখেছিল ইউক্রেন। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

২০২২ সালের প্রথম তিন মাসে তুরস্ক থেকে সমরাস্ত্র আমদানি বাড়িয়েছিল ইউক্রেন। রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমণের আগে বেশিরভাগ তুর্কি সমরাস্ত্র কেনা হয়। ৬ এপ্রিল তারিখে তুরস্কের পণ্য রফতানিকারকদের সংগঠন ‘দ্যা টার্কিশ এক্সপোর্টার অ্যাসেম্বলি’-এর তথ্যানুসারে এসব তথ্য পাওয়া গেছে।

দ্যা টার্কিশ এক্সপোর্টার অ্যাসেম্বলির তথ্যানুসারে, ২০২২ সালের প্রথম তিন মাসে ইউক্রেনে ৫৯ মিলিয়ন মার্কিন ডলারের সমরাস্ত্র রফতানি করেছে তুরস্ক। এটা ২০২১ সালের প্রথম তিন মাসের তুলনায় অনেক বেশি। কারণ, ২০২১ সালের প্রথম তিন মাসে ইউক্রেনে ১.৯ মিলিয়ন মার্কিন ডলারের সমরাস্ত্র রফতানি করেছে তুরস্ক। তবে ২০২২ সালে তুরস্ক থেকে ইউক্রেন কোন ধরনের অস্ত্র আমদানি করেছে তা জানা যায়নি।

এ বিষয়ে একজন নিরপেক্ষ প্রতিরক্ষা বিশেষজ্ঞ আরদা মেভলুতোগলু বলেন, ইউক্রেন এখন তুরস্কের প্রতিরক্ষা শিল্পের অন্যতম প্রধান অংশীদার। কারণ, তুরস্কের বায়রাকতার টিবি-২ সশস্ত্র ড্রোন ও মিলগেম শ্রেণীর কর্ভেট যুদ্ধজাহাজ ক্রয়ের অর্ডার দিয়েছে ইউক্রেন। ফেব্রুয়ারিতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের ইউক্রেন সফরের সময় এসব তুর্কি সমরাস্ত্র ক্রয়ের বিষয়ে চুক্তি হয়। ওই সময় বায়রাকতার টিবি-২ ড্রোন উৎপাদনের জন্য একটি কারখানা নির্মাণের বিষয়ে সমঝোতা হয়। এছাড়া সাম্প্রতিক সময়ে তুরস্ক থেকে প্রচুর সমরাস্ত্র কিনে তা মজুদ করে রেখেছিল ইউক্রেন।

এখন রাশিয়ার আগ্রাসন প্রতিরোধে ইউক্রেনীয় সামরিক বাহিনীর অন্যতম ভরসার নাম হলো তুরস্কের এ বায়রাকতার টিবি-২ ড্রোন। কারণ, সাম্প্রতিক রুশ আক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এ তুর্কি ড্রোনগুলো।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement