২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আর্মেনিয়ান গণহত্যাকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন প্রেসিডেন্ট বাইডেন

আর্মেনিয়ান গণহত্যাকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন প্রেসিডেন্ট বাইডেন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে প্রথম বিশ্বযুদ্ধের সময়কার উসমানিয়া সাম্রাজ্যে ব্যাপকভাবে আর্মেনিয়ান হত্যার ঘটনাকে 'গণহত্যা' হিসেবে স্বীকৃতি দিয়েছেন। আর তুরস্ক এই পদক্ষেপ সাথে সাথে প্রত্যাখ্যান করেছে।

শনিবার এক বিবৃতিতে বাইডেন ওই স্বীকৃতি দেন। তিনি প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এই ঘোষণা দিলেন।
প্রথম বিশ্বযুদ্ধের সময় প্রায় ১৫ লাখ আর্মেনিয়ান নিহত হয়েছিল।

বাইডেন বলেন, আজ থেকে ১০৬ বছর আগে শুরু হওয়া গণহত্যায় যেসব আর্মেনিয়ান নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল, আমেরিকার জনগণ তাদের প্রতি শ্রদ্ধা জানায়।

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েনের মধ্যে বাইডেন এই ঘোষণা দিলেন। তুরস্ক ইতোপূর্বে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের ওই স্বীকৃতি দু'দেশের সম্পর্ককে আরো ক্ষতিগ্রস্ত করবে।
তুরস্ক উসমানিয়া সাম্রাজ্যে আর্মেনিয়ানদের নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে। তবে তাদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়নি বলে দাবি করে থাকে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের মার্কিন ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ থেকে গ্রেফতার ৯০০ নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট

সকল