২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন নিষেধাজ্ঞা এলে যথাযোগ্য জবাব দিবে তুরস্ক

- ছবি : সংগৃহীত

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে মার্কিন যে কোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধের হুমকির পুনরাবৃত্তি করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু।

কাতারে রাজধানী দোহায় শনিবার একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্যের সময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক কোন অবস্থাতেই রাশিয়ার সাথে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চুক্তি থেকে সরে আসবে না “ফলাফল যাই হোক না কেন”।

কাভুসোগলু বলেন, নিষেধাজ্ঞা বা হুমকি কোন কাজে আসবে না। যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে তুরস্ক এর যথাযোগ্য প্রতিদান দিবে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ন্যাটোর দুই দেশ যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে মতবিরোধ রয়েছে। ওয়াশিংটন বলেছে, এটা ন্যাটো দেশগুলোর সাথে সামঞ্জস্যশীল নয়। এছাড়া এর ফলে এফ-৩৫ স্টিলথ ফাইটার জেট হুমকির মুখে পরবে।

তুরস্কের জন্য এস-৪০০ 'জরুরী'
এই সপ্তাহে মার্কিন সিনেটররা এস-৪০০ ক্রয় ও উত্তর সিরিয়ায় অভিযান চালানোর জন্য তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

তুরস্ক তাৎক্ষণিক এই প্রস্তাবের নিন্দা জানিয়েছে। এরফলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আঙ্কারার বিরুদ্ধে আরও কঠোর অবস্থান নিতে চাপ দেওয়ার সর্বশেষ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

ট্রাম্প প্রশাসন এখনও নিষেধাজ্ঞা জারি করেনি যদিও ট্রাম্প ২০১৭ সালে এমন একটি নিষেধাজ্ঞার আইনে স্বাক্ষর করেন যাতে বলা হয়েছে রাশিয়ার সেনাবাহিনীর সাথে ব্যবসা করে এমন দেশগুলোর বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করা হবে।

‍তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের এয়ার ডিফেন্স সিস্টেম খুবই জরুরী। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যদের কাছ থেকে সংগ্রহ করার চেষ্টা করেছি, কিন্তু এটি কার্যকর হয়নি। এটি এমন একটি প্রতিরক্ষা ব্যবস্থা যা আমাদের জন্য অতি প্রয়োজনীয়। আল জাজিরা।


আরো সংবাদ



premium cement
রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

সকল