২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনবে তুরস্ক; নয়া হুমকি যুক্তরাষ্ট্রের

এস-৪০০ ক্ষেপণাস্ত্র
এস-৪০০ ক্ষেপণাস্ত্র - ছবি : সংগৃহীত

রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে তুরস্ক। এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয় করায় তুরস্ককে বেশ কয়েকবার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন হুমকি উপেক্ষা করে দ্বিতীয় ধাপে আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার উদ্যোগ নিয়েছে তুর্কি সরকার।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রথমবার রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনলেও দ্বিতীয়বার যেন এটা না কেনে সে জন্য তুরস্ককে আবারো সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। দিয়েছে নিষেধাজ্ঞার হুমকিও। কিন্তু তুরস্ক বলছে, কোনো কিছুর মাধ্যমেই এস-৪০০ কেনা থেকে তাদের আটকানো যাবে না।

এ দিকে রুশ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে তুরস্কের ওপর ক্রমাগত মার্কিন চাপ তৈরির তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রাশিয়া বলছে, প্রতিরক্ষা সরঞ্জামাদি ক্রয়ের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা হুমকি কোনো মতেই ‘গ্রহণযোগ্য’ নয়।

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয় নিয়ে তুরস্কের ওপর ক্রমাগত চাপ তৈরি করায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে রাশিয়া। গত বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে।

এ সময় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, যদিও এটা শুধুই হুমকির বিষয়। তার পরও এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্র শুধু তুরস্ক নয়, অনেক দেশের ওপরই চাপ তৈরি করছে। সাম্প্রতিক বছরগুলোতে নিজেদের স্বার্থ আদায়ের জন্য নিষেধাজ্ঞা নীতি ব্যবহার করছে তারা। প্রেস টিভি।


আরো সংবাদ



premium cement
গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় সীমান্তে গুলির শব্দ নেই, তবুও আতঙ্কে স্থানীয়রা রাঙ্গাবালীর খালে পাওয়া টর্পেডো উদ্ধার করেছে নৌ-বাহিনী লক্ষীপুরে বিজয়ী ও পরাজিত উভয় চেয়ারম্যান প্রার্থী আটক ৩৪ বছরেও মুছেনি ভয়াল ২৯ এপ্রিলের দুঃসহ স্মৃতি যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড উত্তর ইসরাইলে হামাসের রকেট হামলা প্রচণ্ড গরমে বেতাগীতে ৪ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ মৌলভীবাজার কাল বৈশাখীর তাণ্ডবে ২৪ ঘণ্টা পরেও মিলছে না বিদ্যুৎ

সকল