১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৫

বিজ্ঞান নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি
-

সুপ্রিয় পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘নবম অধ্যায় : আমাদের জীবনে প্রযুক্তি’ থেকে আরো ২টি অধ্যায়ভিত্তিক কাজের সমাধান ও ৫টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
অধ্যায়ভিত্তিক কাজের সমাধান
প্রশ্ন : কৃষি প্রযুক্তির ব্যবহার কিভাবে খাদ্য উৎপাদনে সাহায্য করছে?
উত্তর : চাষাবাদের জন্য মানুষ বিভিন্ন কৃষি প্রযুক্তি যেমনÑ শাবল, কোদাল, লাঙল উদ্ভাবন করেছে। বর্তমানে ট্রাক্টর, সেচপাম্প বা ফসল মাড়াইয়ের যন্ত্রের মতো আধুনিক যন্ত্রপাতি মানুষ ব্যবহার করছে। বাড়তি ফসল উৎপাদনের জন্য মানুষ ফসলে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করছে। এসব যন্ত্রপাতি মানুষকে স্বল্প সময়ে অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করছে। তা ছাড়া জৈবপ্রযুক্তির মাধ্যমে অধিক পুষ্টিসমৃদ্ধ পোকামাকড় প্রতিরোধী এবং অধিক ফলনশীল উদ্ভিদ উৎপাদনে সহায়তা করছে।
প্রশ্ন : প্রযুক্তির ক্ষতিকর প্রভাব কী কী?
উত্তর : প্রযুক্তি বিভিন্ন সমস্যা সমাধান করে মানুষের জীবনকে নিরাপদ, উন্নত ও আরামদায়ক করছে। প্রযুক্তি আবার নানা রকম সমস্যাও সৃষ্টি করছে। নিচে তা উল্লেখ করা হলোÑ
পরিবেশ দূষণ : বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা পুড়িয়ে আমরা বিদ্যুৎ উৎপন্ন করি, কিন্তু এর ফলে বায়ু দূষিত হয়। বায়ুদূষণ বৈশ্বিক উষ্ণায়ন ও এসিড বৃষ্টির মতো পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব সৃষ্টি করছে। রাসায়নিক সার ও কীটনাশক অধিক খাদ্য উৎপাদনে সাহায্য করে। কিন্তু এগুলো ব্যবহারের ফলে আবার মাটি ও পানি দূষিত হয়, যা জীবের জন্য মারাত্মক ক্ষতিকর।
অস্ত্র তৈরি : আধুনিক প্রযুক্তির সবচেয়ে ভয়াবহ প্রয়োগ হলো যুদ্ধের অস্ত্র তৈরি ও এর ব্যবহার। যেমনÑ বন্দুক, বোমা, ট্যাংক ইত্যাদি।
অন্যান্য ক্ষতিকর প্রভাব : অনেক সময় প্রযুক্তির ব্যবহার নেশায় পরিণত হয়। টেলিভিশন ও কম্পিউটারের ব্যবহার যদি ভালো কাজে নিয়োজিত না হয় তা আমাদের সময়ের অপচয় ঘটায়। নিয়মিত খেলাধুলা, ব্যায়াম ও মুক্তচিন্তার পথে প্রযুক্তি বাধা সৃষ্টি করে। একনাগাড়ে দুই ঘণ্টার বেশি টেলিভিশন দেখা বা কম্পিউটার ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : প্রযুক্তি কী?
উত্তর : প্রযুক্তি হলো আমাদের জীবনের বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ।
প্রশ্ন : একটি কৃষি প্রযুক্তির নাম লিখ।
উত্তর : একটি কৃষি প্রযুক্তির নাম হলোÑ ট্রাক্টর।
প্রশ্ন : প্রাচীন প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : তিনটি প্রাচীন প্রযুক্তির নাম হলোÑ লাঙল, কোদাল ও ঘোড়ার গাড়ি।
প্রশ্ন : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ দাও।
উত্তর : আধুনিক প্রযুক্তির তিনটি উদাহরণ হলোÑ কম্পিউটার, মোবাইল ও আলট্রাসনোগ্রাম।
প্রশ্ন : জৈব প্রযুক্তি কী?
উত্তর : উন্নতমানের প্রাণী ও উদ্ভিদ সৃষ্টিতে যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাই জৈব প্রযুক্তি।

 


আরো সংবাদ



premium cement
প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন সব বিভাগেই বৃষ্টি হতে পারে মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের লাশ ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস

সকল