০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


দিরাইয়ে ভিজিএফের চাল উদ্ধার, চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

দিরাইয়ে ভিজিএফের চাল উদ্ধার, চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা - ছবি : নয়া দিগন্ত

সুনামগঞ্জের দিরাইয়ে ঈদুল ফিতর উপলক্ষে সরকারের দেয়া ভিজিএফের ৬০ বস্তা চাল উদ্ধার করেছে প্রশাসন। এ ঘটনায় উপজেলার রফিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শৈলেন্দ্র কুমার তালুকদারকে প্রধান আসামি করে ছয়জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের মামলা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মুনির হোসেন।

শুক্রবার (৫ এপ্রিল) মামলার রুজুর বিষয়টির সত্যতা নিশ্চিত করেন দিরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন চৌধুরী। এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে ওই চালগুলো উদ্ধার করা হয়।

মামলার বিবরণে জানা যায়, গত বৃহস্পতিবার দিবাগত রাতে দিরাই উপজেলার রাজানগর ইউনিয়নের রাজানগর বাজারের আবুল কাশেমের গুদাম থেকে এ চাল উদ্ধার করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার ভুমি জনি রায় ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনির হোসেনের নেতৃত্বে ৬০ বস্তা চাল জব্দ করে থানায় নিয়ে যায়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে সরকারের দেয়া বিশেষ বরাদ্দ মাথাপিছু ১০ কেজি করে হতদরিদ্রদের নামে বরাদ্দ হয়। উপজেলার রফিনগর ইউনিয়নে দুই হাজার ২০০ নামের অনুকূলে বরাদ্দকৃত চাল বুধবার ও বৃহস্পতিবার দিরাই খাদ্যগুদাম থেকে উত্তোলন করে নিয়ে যান চেয়ারম্যান শৈলেন তালুকদার। উত্তোলনকৃত সকল চাল রফিনগর ইউনিয়ন পরিষদে যাওয়ার কথা। কিন্তু ঈদুল ফিতর উপলক্ষে বিনামূল্যে বিতরণের জন্য ভিজিএফের কর্মসূচির আওতাভুক্ত ত্রাণের ৬০ বস্তা চাল কালোবাজারে বিক্রির জন্য রাজানগর ইউনিয়নের রাজানগর বাজারে আজহারুল ইসলামের কাছে রেখে যান চেয়ারম্যান শৈলেন তালুকদার। বৃহস্পতিবার ৬০ বস্তা চাল সরকারী শীল মোহরকৃত বস্তা পরিবর্তন করে সাদা বস্তায় পাল্টিয়ে অন্যত্র সরানোর সময় স্থানীয় এলাকাবাসীর সন্দেহ হয়।

একপর্যায়ে উপজেলা প্রশাসন খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি জনি রায় ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনির হোসেনের নেতৃত্বে থানা পুলিশ সেখানে উপস্তিত হয়। পরে সরকারের ভিজিএফের চাল রাখার বিষয়টি সন্দেহজনক হওয়ায় প্রশাসন পুলিশের সহায়তায় জব্দ তালিকা করে থানায় নিয়ে আসে।

রফিনগর ইউনিয়নের চেয়ারম্যান ঘটনাস্থলে উপস্থিত হয়ে জব্দকৃত ৬০ বস্তা চাল তার ইউনিয়নের গরিবদের চাল বলে স্বীকার করে বলেন, আমি রাজানগরের আজহারুল ইসলামের কাছে চালগুলো রেখেছিলাম পরেরদিন বিতরণের সময় নিয়ে যাওয়ার উদ্দেশে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান খোন্দকার বলেন, আমরা গোপনে খবর পাই রাজানগর বাজারে ভিজিএফের ৬০ বস্তা চাল রয়েছে। পরে উপজেলা সহকারী কমিশনার ভূমি জনি রায় ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনির হোসেনের নেতৃত্বে থানা পুলিশ সেখানে উপস্তিত হয়ে চালগুলো জব্দ করে থানায় নিয়ে আসা হয়।

এ ঘটনায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মুনির হোসেন চেয়ারম্যান শৈলেন্দ্র তালুকদারসহ পাঁচজনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন।

দিরাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, উদ্ধার কৃত চাল থানা রয়েছে। উপজেলা প্রশাসনের প্রশাসনের পক্ষ থেকে লিখিত অভিযোগ পাওয়ার পর রফিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শৈলেন্দ্র তালুকদারসহ ছয়জনের বিরুদ্ধে মামলা রুজু হয়। মামলার এক আসামিকে গ্রেফতার করা হয়েছে। অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।


আরো সংবাদ



premium cement