২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সিলেট সিটি নির্বাচন

পাঁচ মেয়রপ্রার্থীর মনোনয়ন বাতিল, ৬ জনের বৈধ

সিলেট সিটি নির্বাচন। - ছবি : নয়া দিগন্ত

সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে ১১ জন প্রার্থী মনোনয়পত্র জমা দেন। এদের মধ্যে যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা পাঁচজন স্বতন্ত্র মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন। বৈধ ঘোষণা করেন ছয়জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র।

বৃহস্পতিবার (২৫ মে) সকালে নগরীর মেন্দিভাগে জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো: ফয়সল কাদির।

মনোনয়নপত্র বৈধ হওয়া প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী মো: আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির মনোনীত নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল), ইসলামী আন্দোলনের প্রার্থী মাহমুদুল হাসান (হাতপাখা), জাকের পার্টির প্রার্থী মো: জহিরুল আলম (গোলাপ ফুল), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ কুটু ও মো: ছালাহ উদ্দিন রিমন।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, মাওলানা জাহিদ উদ্দিন, মো: শাহজাহান মিয়া, মোশতাক আহমেদ রউফ মোস্তফা। তারা সকলেই স্বতন্ত্র মেয়র প্রার্থী।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সামছুন নুর তালুকদার মনোনয়নপত্রের সাথে সমর্থক হিসেবে যাদের নাম দিয়েছেন তাদের ভোটার তথ্য যাচাই কালে দু‘জনকে মৃত পাওয়া যায়। আর অন্য একজন ভোটারে সাক্ষর না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

মো: আবদুল মান্নান খানের ভোটার তথ্য যাচাই করতে গিয়ে একজনকে পাওয়া গেছে যিনি বালাগঞ্জ উপজেলার ভোটার। আরো একজন চট্টগ্রামের ভোটার এবং সাক্ষর না করায় তার মনোনয়ন বাতিল করা হয়।

মাওলানা জাহিদ উদ্দিনের তথ্য যাচাইকালে একজন ভোটার বালাগঞ্জ উপজেলার। আরো একজন বলেছে তিনি মনোনয়নপত্রে স্বাক্ষর করেনি, তাই তার প্রার্থীতা বাতিল করা হয়। এছাড়া অন্য দুই মেয়র প্রার্থী মোস্তফ আহমেদ রউফ মোস্তফা ও মো: শাহাজাহান মিয়া দু‘জন সম্পদের বিবরণ ও সর্বশেষ আয়করের রিটার্ন কপি জমা না দেয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল হিসেবে ঘোষণা করে ইসি।

সিলেট আঞ্চলিক কার্যালয়ের নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো: ফয়সল কাদির নয়া দিগন্তকে জানান, বাতিল হওয়া প্রার্থীদের সম্পদের হিসেবে গড়মিল, আয়কর রিটার্ন দাখিলের কাগজ জমা না দেয়া, মনোনয়নপত্রের সাথে সমর্থক হিসেবে দেয়া ব্যক্তিদের নামের সাথে ভোটার তালিকার মিল না থাকাসহ কয়েকটি কারণে পাঁচজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। তবে আগামী তিন দিনের মধ্যে তারা এ ব্যাপারে আপিল করতে পারবেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, সিলেট সিটি নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন। আগামী ২১ জুন ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement