২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
সিলেট সিটি নির্বাচন

টানা দু’বার পরাজয়ের কলঙ্ক মুছতে চায় আওয়ামী লীগ

টানা দু’বার পরাজয়ের কলঙ্ক মুছতে চায় আওয়ামী লীগ। - ছবি : সংগৃহীত

সিলেট পৌরসভার যাত্রা শুরু হয়েছিল ১৮৭৮ সালে। এরপর এটি ২০০২ সালের ২৮ জুলাই সিটি করপোরেশনে উন্নীত করা হয়। আগামী ২১ জুন পঞ্চমবারের মতো সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগের চার নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি দু’বার করে বিজয়ী হয়। নিজ দলের সরকার ক্ষমতায় থাকার পরও টানা দু’বার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পরাজিত হন। তবে এবার ওই কলঙ্ক মুছতে চায় দলটি।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মো: আনোয়ারুজ্জামান চৌধুরী। একেবারেই নতুন মুখ। এবার আর পরাজয় মেনে নিতে রাজি নয় দলটি। হারানো আসন পুনরুদ্ধারের শপথ দলের নেতাকর্মীদের। খতিয়ে দেখা হচ্ছে অতীতের চারটি সিটি নির্বাচনের ফলাফল। এবার নগর ভবনের হারানো ক্ষমতা ফিরে পেতে মরিয়া আওয়ামী লীগ।

মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘এবার নৌকার বিজয় ঠেকানো যাবে না। বিরোধীরা এমন আভাস পেয়েই নির্বাচন ছেড়ে পালানোর পথ খুঁজছেন। তারা নির্বাচনী পরিবেশ ঘোলাটে করার অপচেষ্টাও করছেন। তবে নগরবাসী পরিবর্তনের স্লোগানে ঐক্যবদ্ধ। কোনো ষড়যন্ত্রই কাজে আসবে না।’

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি করপোরেশনের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী তার প্রার্থিতার ব্যাপারে এখনো কোনো স্পষ্ট ঘোষণা দেননি। তিনি বলেন, তিনি নির্বাচনমুখী, না-কি রাজনীতিমুখী তা ২০ মে জানাবেন।

প্রার্থিতার ব্যাপারে ঘোষণা না দিলেও দিন-রাত গণসংযোগ অব্যাহত রেখেছেন তিনি। বিশেষ করে নগরীর নতুন ওয়ার্ডগুলোতে। তার এ তৎপরতা নির্বাচনমুখী বলেই মনে করছেন বিশ্লেষকরা। তবে তার দলীয় ও নির্দলীয় অনুসারীরা আছেন ভোটের সমীকরণে।

আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিটির আওতায় অন্তর্ভুক্ত হওয়া এলাকাগুলোতে অসুস্থতার জন্য আমি যেতে পারিনি, সুস্থ হওয়ার পর যাব। যেখানেই যাচ্ছি, প্রার্থী হওয়ার জন্য চাপ দেয়া হচ্ছে। তাদের দাবি সম্মানের সাথে বিবেচনা করছি।’

সিলেট সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দের আগেই সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা শুরু করেছেন নির্বাচনী প্রচারণা। কোনো কোনো প্রার্থী প্রকাশ্যে মতবিনিময় সভাও করছেন।

২১ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১ জুন।


আরো সংবাদ



premium cement