২০ আগস্ট ২০২২
`

ক্যান্সার শনাক্তকরণ যন্ত্র নিয়ে ড. জহিরুল আলম সিদ্দিকীর মতবিনিময়


সুনামগঞ্জের ক্যান্সার শনাক্তকরণের ডিভাইস আবিষ্কারক অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী ড. জহিরুল আলম সিদ্দিকীর সাথে সুধীজনদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার দিবাগত রাতে সুনামগঞ্জের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

জেলার ধর্মপাশা উপজেলার সন্তান ড. সিদ্দিকী বর্তমানে প্রাথমিক অবস্থায় ক্যান্সার শনাক্তকরণের ডিভাইস ডেভেলপমেন্টের উপর কাজ করছেন। কিভাবে ক্যান্সারের মতো অতি ব্যয়বহুল রোগের চিকিৎসাকে স্বল্প খরচে করা সম্ভব হয় তার উপরেই তিনি গবেষণা করছেন। স্বল্প খরচে ক্যান্সারের মতো রোগকে প্রাথমিক অবস্থায় শনাক্ত করা, যাতে নিম্ন আয়ের দেশের মানুষেরা এই রোগের সঙ্গে লড়াই করতে গিয়ে সর্বস্বান্ত না হয়।

সভায় অস্টেলিয়ার গ্রিফিত ইউনিভার্সিটির সিনিয়র লেকচারাল জহিরুল আলম সিদ্দিকী বলেন , ক্যান্সার সনাক্তের ডিভাইসটি আগামী ১৫ বছরের মধ্যে বাজারজাত করা সম্ভব হবে। সকলের জন্য সহজলভ্য হবে এবং ডায়াবেটিস পরীক্ষার মতো নিজেরাই এর পরীক্ষা করতে পারবেন। ডায়াবেটিসে আক্রান্ত রোগীর ব্লাড সুগার টেস্টের উপায় এখন হাতের নাগালে। ওষুধের দোকান থেকে কম দামে কেনা সাধারণ যন্ত্রেই এসব তথ্য জানা যায়। একইভাবে যে কেউ ঘরে বসে শুধু কয়েক ফোঁটা রক্ত থেকেই খুব সাধারণ কিছু যন্ত্রপাতির ব্যবহারে, খালি চোখে রং পরিবর্তন দেখে, প্রাথমিক অবস্থায় ক্যান্সার আছে কি নেই সেটি জানতে পারবেন।

ক্যান্সার শনাক্তকরণের গোল্ড স্ট্যান্ডার্ড যন্ত্র হিসেবে পৃথিবীর সর্বত্র ব্যবহার করা সম্ভব হবে। এই যন্ত্রটি যেমন বিভিন্ন পর্যায়ের ক্যান্সার শনাক্তকরণে ব্যবহার করা যাবে, তেমনি এর মাধ্যমে চিকিৎসকরা ক্যান্সার আক্রান্ত রোগীদের চিকিৎসার বিভিন্ন পর্যায়ে শরীরে ক্যান্সারের বৃদ্ধি অথবা হ্রাস প্রক্রিয়া পর্যবেক্ষণ করতে পারবেন। যার ফলে রোগীর চিকিৎসা সঠিক পথে এগোচ্ছে কি না সেই ব্যাপারে চিকিৎসকরা সঠিক ধারণা পাবেন।

এছাড়াও সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্রর আহবায়ক অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, অ্যাড. আলী আমজদ, অধ্যক্ষ আব্দুল মজিদ, প্রভাষক মসিউর রহমান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অ্যাড. সালেহ আহমদ ।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল