১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


তামাবিল স্থলবন্দরে তল্লাশি নিয়ে বিজিবি-কাস্টমস সংঘর্ষ

তামাবিল স্থলবন্দরে তল্লাশি নিয়ে বিজিবি-কাস্টমস সংঘর্ষ - ছবি : নয়া দিগন্ত

সিলেটের তামাবিল স্থল বন্দরে ভারতে গমন ও বহির্গমন যাত্রীদরে ব্যাগ তল্লাশিকে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কাস্টমস কর্মকর্তাদের মাঝে সংঘর্ষের জের ধরে ৫ জন আহত হয়েছে। আহতরা হলেন, সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন চৌধুরী, মোস্তাফিজ, গাড়ি চালক রাকিব উদ্দিন, বিশ্বজিত ও সজল কান্তি।

বৃহস্পতিবার বিকেল থেকে বিজিবি ও কাস্টমস কর্মকর্তাদের মাঝে দফায় দফায় সংর্ঘষের এ ঘটনা ঘটে।

স্থানীয় ও কাস্টমস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকেলে সিলেটের রাগীব রাবেয়া মেডিকেল কলেজের শিক্ষার্থী ও ভারতীয় নাগরিক শ্রী রোপেন, রবার্ট থারংসি ও মতি সরণ নামক তিনজন তামাবিল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে আসে। এ সময় তামাবিল জিরো পয়েন্টে বিজিবির চেকপোস্টে দায়িত্বরত সদস্যরা তাদেরকে তল্লাশি করতে যায়। এতে কাস্টমস র্কতৃপক্ষের লোকজন বাঁধা দিয়ে বিজিবি সদস্যদের উদ্দেশ্য করে বলেন, ইমিগ্রেশন দিয়ে গমন ও বহির্গমনকারী যাত্রীদের ব্যাগ শুধু কাস্টমস কর্তৃপক্ষের লোকজনরাই তল্লাশি করবে।

এ বিষয়টি নিয়ে তামাবিল কাস্টমস কর্মকর্তাদের সাথে বিজিবির সদস্যদের বাকবিতণ্ডার সৃষ্টি হয়। এক পর্যায়ে বিজিবি সদস্যরা জোড়র্পূবক ভারতীয় ওই তিন যাত্রীর ব্যাগ তল্লাশি করে তাদের কাছ থেকে তিন বোতল মদ পায়। এ সময় বিজিবি ও কাস্টমস এই দু'পক্ষের মাঝে বিরোধ দেখা দেয়। সৃষ্ট বিরোধ নিয়ে সন্ধ্যার পর উভয় পক্ষের মাঝে সংঘর্ষ বাধে। সংর্ঘষে কাস্টমস কর্তৃপক্ষের ৫ জন আহত হন। আহতদের মধ্যে সহকারী রাজস্ব কর্মকর্তা তুহিন ও মুস্তাফিজকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকী আহতদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে তামাবিল স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা শিপন কুমার দাস জানান, গমন ও বহির্গমন যাত্রীদের তল্লাশির নিয়ম না থাকলেও বিজিবির সদস্যরা জোড়পূর্বক কয়েকজন যাত্রীর ব্যাগ তল্লাশি করতে যায়। এতে কাস্টমসের লোকজন বাধা দিলে বিজিবির সদস্যরা তাদের উপর হামলা চালায়। এ নিয়ে বিরোধের জের ধরে সন্ধ্যার পর পুণরায় হামলা চালালে কাস্টমসের দুজন সহকারী রাজস্ব কর্মকর্তাসহ ৫জন আহত হয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ ব্যাপারে বিজিবির পক্ষ থেকে কারও বক্তব্য পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া চুয়াডাঙ্গার তাপমাত্র আবা‌রো ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই নির্বাচনের পরেও সে কথাই বলেছে যুক্তরাষ্ট্র : ড. মঈন খান ভালুকায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১, আহত ৫ সর্বোচ্চ আয় করা খেলোয়াড় রোনালদো, মেসির অবস্থান কোথায়? ৩৬ বছর শিক্ষকতার পর রাজকীয় বিদায় ‘দুর্নীতি ও লুটপাটের কারণে দেশের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে পড়েছে’ দুর্ঘটনায় ১৬ জন নিহত হওয়া মুম্বাইয়ের সেই বিলবোর্ডের মালিক গ্রেফতার সনাতন ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার

সকল