২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

‘অজানা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া - সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, উত্তর কোরিয়া কমপক্ষে একটি ‘অজানা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে।

দেশটি রাশিয়ায় অস্ত্র রফতানি করছে এমন জোরাল অভিযোগ নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন অস্বীকার করার কয়েক ঘণ্টা পর তারা এ কথা জানিয়েছে।

শুক্রবার তারা এ কথা জানায়।

সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, ‘উত্তর কোরিয়া পূর্ব সাগর অভিমুখে এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এটি জাপান সাগর নামেও পরিচিত।’

সরকারি সূত্রের বরাত দিয়ে জাপানি সম্প্রচার কেন্দ্র এনএইচকে জানায়, ক্ষেপণাস্ত্রটি স্বল্প-পাল্লার বলে ধারণা করা হচ্ছে এবং এটি ইতোমধ্যেই সাগরে আঘাত হেনেছে।

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য উত্তর কোরিয়া রাশিয়ায় অস্ত্র পাঠাচ্ছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বারবার এমন অভিযোগ তুলে জনমতকে বিভ্রান্ত করায় কিম ইয়ো জং সিউলও ওয়াশিংটনকে অভিযুক্ত করার কয়েক ঘণ্টা পর এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হলো।

২০২২ সালের এপ্রিলে উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর পিয়ংইয়ংয়ের এটি হচ্ছে সর্বশেষ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। তখন পরীক্ষা চালানো ওই ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলের কাছে আঘাত হেনেছিল।

এদিকে জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ প্যানেল মস্কোতে উত্তর কোরিয়ার অস্ত্র রফতানির অভিযোগ তদন্ত করছে। গত মার্চে সিউল দাবি করেছে, ২০২৩ সালের জুলাই থেকে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য প্রায় সাত হাজার কন্টেইনার অস্ত্র রাশিয়ায় পাঠিয়েছে উত্তর কোরিয়া।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement