১৭ জুন ২০২৪
`

ভারতে সেনাপ্রধানের মেয়াদ বাড়ল

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে - ফাইল ছবি

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের মেয়াদ বাড়ানো হয়েছে। আগামী ৩১ মে তার অবসরে যাওয়ার কথা ছিল।
ভারতে সেনাপ্রধানের মেয়াদ খুব কমই বাড়ানো হয়। এমন একটি ঘটনা ঘটেছিল ১৯৭০-এর দশকে। ওই সময়ের সেনাপ্রধান জেনারেল জি জি বেউরের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু লে. জেনারেল পি এস ভগত যাতে নতুন সেনাপ্রধান হতে না পারেন, সেজন্য তার মেয়াদ বাড়ানো হয়েছিল। তারপর নতুন সেনাপ্রধান হয়েছিলেন জেনারেল টি এন রাইনা।

ভারতের প্রচলিত নিয়মে সবচেয়ে সিনিয়র কমান্ডার কিংবা সেনাবাহিনীর উপ-প্রধান হন সেনাপ্রধান। তবে সরকার ইচ্ছা করলে অন্য কাউকেও ওই পদে নিয়োগ করতে পারে।

বর্তমানে সবচেয়ে সিনিয়র আর্মি অফিসার রয়েছেন দুজন। একজন হলেন ভারতীয় সেনাবাহিনীর উপ-প্রধান পদে রয়েছেন লে. জেনারেল উপেন্দ্র দ্বিবেদি এবং অপরজন হলেন সাউদার্ন আর্মি কমান্ডার লে. জেনারেল এ কে সিং। উভয়ে কোর্স মেট (১৯৮৪ ব্যাচ)। তবে এ দুজনের মধ্যে জেনারেল দ্বিবেদি হলেন সিনিয়র। তিনি সাবেক নদার্ন আমি কমান্ডার।

ভারতে সেনাবাহিনী প্রধান অবসর গ্রহণ করেন ৬২ বছর বয়সে কিংবা সেনাপ্রধান হিসেবে নিয়োগের তিন বছর পর- যেটা প্রথমে আসে। বর্তমান সেনাপ্রধান পান্ডের বয়স ৬ মে ৬২ বছর হবে।

কিন্তু এখন তার মেয়ার এক মাস বাড়ানো হয়েছে। দৃশ্যত পরবর্তী সরকার যেন নতুন সেনাপ্রধান নিয়োগ করতে পারে, সেজন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রোববার কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ কমিটি জানিয়ে দিয়েছে, অবসরের বয়সসীমা পেরোলেও সেনাপ্রধান পদে মনোজ পান্ডের কার্যকাল এক মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কেন সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত সেটা জানানো হয়নি।

২০২২ সালের ১৮ এপ্রিল নয়া সেনা প্রধান হিসেবে মনোজ পান্ডের নাম ঘোষণা করা হয়েছিল। ভারতের ২৯তম সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হয় তাকে। তিনি ২৫ মাস ধরে ওই দায়িত্বে আছেন। এর আগে মনোজ পান্ডে সহকারী সেনাপ্রধান হিসেবে কাজ করছিলেন। জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের জায়গায় স্থলাভিষিক্ত হন তিনি।

১৯৮২ সালে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে স্নাতক হন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে। ১৯৮২ সালে ইঞ্জিনিয়ার পদে নিযুক্ত হন। তিনি জম্মু-কাশ্মীরের পাল্লানওয়াল সেক্টরে অপারেশন পরাক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরে ইস্টার্ন কম্যান্ডের দায়িত্ব সামলেছেন। সামলেছেন আন্দামান নিকোবরের কম্যান্ডার-ইন-চিফের পদও।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস এবং সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল তানজিমের এক স্পেলে বাংলাদেশ যেভাবে 'সুপার এইট' নিশ্চিত করল

সকল