১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি স্থগিত করল ভারত

- ছবি : নয়া দিগন্ত

গত ডিসেম্বরে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি স্থগিত করেছিল ভারত। আগামী ৩১ মার্চ ওই স্থগিতাদেশ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নতুন বিবৃতির মাধ্যমে এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ দিলো দেশটি।

আজ শনিবার (২৩ মার্চ) রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সাধারণ নির্বাচনের আগে পেঁয়াজ রফতানির স্থগিতাদেশ অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে। এতে বিদেশী কিছু বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাবে।

সূত্রটি জানিয়েছে, দেশটির ব্যবসায়ীরা আশা করেছিলেন যে নতুন করে স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হবে না। কারণ রফতানি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে স্থানীয় দাম অর্ধেকেরও বেশি কমে গেছে। কিন্তু দেশটির সরকার শুক্রবার এক আদেশ জারি করেছে যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল থাকবে।

নাম প্রকাশ না করার শর্তে মুম্বাইভিত্তিক একটি রফতানি সংস্থার নির্বাহী কর্মকর্তা বলেছেন, নতুন মৌসুমের ফসল রফতানি করা না হলে দরপতন ত্বরান্বিত হয়। সেজন্য সরকারের এমন সিদ্ধান্ত আশ্চর্যজনক এবং সম্পূর্ণ অপ্রয়োজনীয়।

উল্লেখ্য, ভারতে পেঁয়াজের রাজধানী খ্যাত মহারাষ্ট্রের কিছু পাইকারি বাজারে পেঁয়াজের দাম গত ডিসেম্বরে ছিল সাড়ে চার হাজার রুপি। এখন সেখানে প্রতি ১০০ কেজিতে ১২০০ রূপি কমে এসেছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
গাজা প্রশাসনে অংশগ্রহণের জন্য নেতানিয়াহুর আমন্ত্রণের নিন্দা আমিরাতের রাণীনগরে ৪ মাদককারবারি গ্রেফতার ৩ ফরম্যাটের সিরিজ খেলতে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু নিয়ে রহস্য চুয়াডাঙ্গার দামুড়হুদায় বজ্রপা‌তে ২ জনের মৃত্যু বিশ্বকাপ দলে নেই টি-২০-তে দ্রুততম সেঞ্চুরিয়ান জাতিসঙ্ঘে প্রস্তাব পাস, এখন কি পূর্ণ সদস্য পদ পাবে ফিলিস্তিন? দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর রাশিয়ার হামলার পর ইউক্রেন সীমান্ত থেকে সরিয়ে নেয়া হয়েছে শত শত মানুষ নরসিংদীতে বাস-মাইক্রো সংঘর্ষ : গায়ক পিয়ালসহ নিহত ২ তিন দেশ সফর শেষে দেশে ফিরেছেন চীনের প্রেসিডেন্ট

সকল