০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন : বিক্রমাসিংহেই এগিয়ে

রনিল বিক্রমাসিংহে - ছবি : সংগ্রহ

শ্রীলঙ্কার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অন্তর্বর্তী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের জয়ের সম্ভাবনাই প্রবল। ক্ষমতাসীন দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা (এসএলপিপি) তাকেই ভোট দেবে। তাদের ভোট পেলে তার জয় নিশ্চিত। তবে বিরোধী দলের প্রার্থী সাজিদ প্রেমাদাসা বলেছেন, তিনি লড়াই চালিয়ে যাবেন এবং আশা করছেন, শেষ পর্যন্ত সত্যেরই জয় হবে। নির্বাচনে এসএলপিপির নিজস্ব প্রার্থী থাকলেও তারা বিক্রমাসিংহেকেই ভোট দেবে বলে ধারণা করা হচ্ছে। আগামী ২০ জুলাই পার্লামেন্ট সদস্যদের গোপন ভোটে ওই নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে এখন পর্যন্ত প্রধান প্রার্থী তিনজন। তারা হলেন রনিল বিক্রমাসিংহে, সাজিদ প্রেমাদাসা ও দুলাস আলাহাপেরুমা। আলাহাপেরুমা হলেন এসএলপিপির প্রার্থী। পার্লামেন্টে বিক্রমাসিংহের দলের আছে মাত্র একটি আসন। কিন্তু ২২৫ সদস্যবিশিষ্ট পার্লামেন্টের এসএলপিপির ১১২ জনের ভোট পেলে তার জয় নিশ্চিত। তবে এমপিরা গোপন ভোট দেবেন। ফলে তারা দলের বাইরের কাউকেও ভোট দিতে পারেন।

অন্যদিকে আলাহাপেরুমা সম্ভবত এসএলপিপির জোটসঙ্গী শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির (এসএলএফপি) সমর্থন পাবেন।

তবে অর্থনৈতিক কারণে ক্ষোভে ফেটে পড়া শ্রীলঙ্কার জনসাধারণ রনিল বিক্রমাসিংহেকে মেনে নেবে কিনা তা নিশ্চিত নয়। জনগণ তার পদত্যাগের দাবিতেও আন্দোলন করেছে। উল্লেখ্য, গোতাবায়া রাজাপাকসে আন্দোলনের মুখে তাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন। পরে তার দেশ ছেড়ে পালানোর আগে তাকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করে যান। তার পদত্যাগের পর তিনি হয়েছেন অন্তর্বর্তী প্রেসিডেন্ট।

সূত্র : কলম্বো গ্যাজেট ও ডেইলি মিরর শ্রীলঙ্কা

 


আরো সংবাদ



premium cement
রামুতে ৬০ লাখ টাকার ইয়াবাসহ ২ কারবারী আটক ৪০ ডিগ্রির নিচে নামল দেশের সর্বোচ্চ তাপমাত্রা তিন দিন ৩ ঘণ্টা করে শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা ‘২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলার রফতানি আয় করবে পোশাক শিল্প’ প্যারিসে গুলিতে একজন নিহত, বেশ ক’জন আহত ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের

সকল