০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদত্যাগ, এমপি নিহত, সাবেক মন্ত্রীর বাড়িতে আগুন

মহিন্দা রাজাপাকসা - ছবি : সংগৃহীত

নজিরবিহীন বিক্ষোভের মুখে শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসা পদত্যাগ করেছেন। তবে তার পদত্যাগের পরও শ্রীলঙ্কার পরিস্থিতি শান্ত হয়নি। আজ সোমবার সকাল থেকেই দ্বীপ দেশটিতে সহিংসতা বাড়ছে। এতে একজন এমপিসহ তিনজন নিহত এবং দেড় শতাধিক লোক আহত হয়েছেন। নিহত এমপি সরকার দলের সদস্য। এছাড়া সাবেক এক মন্ত্রীর বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। সারা দেশে কারফিউ জারি করা হয়েছে।

দুই বিক্ষোভকারীকে গুলির পরই গণরোষে নিহত এমপি

শ্রীলঙ্কায় গণরোষের মুখে পড়ে মৃত্যু হয়েছে এক শাসক দলের এমপির। সোমবার বিকেলে মাহিন্দা রাজাপাকসার ইস্তফার পর তার সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি। বিক্ষোভকারীদের হঠাতে তাদের লক্ষ্য করে গুলি চালানোর ঘণ্টা খানেক পরেই তার লাশ পাওয়া যায় বিক্ষোভ স্থল থেকে।

শ্রীলঙ্কার ওই আইনসভার সদস্যের নাম অমরকীর্তি আতুকোহালা। তিনি দেশের সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী রাজাপাসারই দলের সদস্য। সোমবার রাজাপক্ষে আচমকা তার ইস্তফার কথা ঘোষণা করার পর তার সমর্থকেরা বিক্ষোভ পদর্শন করতে অস্ত্র নিয়ে পথে নামে। নিত্তমবুয়ায় তার গাড়ি আটকে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন বিক্ষোভকারীরা। সূত্রের খবর, গাড়ি আটকে যাওয়ায় ক্ষিপ্ত অমরকীর্তি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন। তার কিছুক্ষণ পর তাকে কাছেই একটি বাড়িতে আশ্রয় খুঁজতে দেখা যায়। পরে সেখানেই পাওয়া যায় তার প্রাণহীন লাশ।

শাসক দলের এমপি ও প্রাক্তন মন্ত্রীর বাড়িতে আগুন
শ্রীলঙ্কায় শাসক দলের এক এমপি-র গণরোষে মৃত্যুর পর এ বার জ্বালিয়ে দেয়া হলো আর এক এমপি ও সাবেক মন্ত্রীর বাড়ি।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম মারফত প্রকাশ্যে আসা ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের সাবেক মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি জ্বলতে দেখা গেছে। শ্রীলঙ্কায় আইনসভায় শাসক দলেরই সদস্য সনৎ নিশান্তের বাড়িতেও বিক্ষোভকারীরা আক্রমণ করে আগুন জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

অন্তর্বর্তী সরকার!
সোমবার মহিন্দা রাজাপাকসার দফতর থেকে জানানো হয়, একটি অন্তর্বর্তী ঐক্য সরকার গঠনের লক্ষ্যে তিনি পদত্যাগ করেছেন। তিনি প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসার কাছে তার পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। গোতাবায়া হলেন তার ছোট ভাই।

এর মাধ্যমে প্রায় ২০ বছর ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে প্রাধান্য বিস্তারকারী মহিন্দা রাজাপাকসা যুগের অবসান হলো বলে ধারণা করা হচ্ছে।

মহিন্দা রাজাপাকসার মুখপাত্র রোহান বিলিবিতা বলেন, 'নতুন জাতীয় ঐক্য' সরকার গঠনের লক্ষ্যে ৭৮ বছর বয়স্ক মহিন্দা রাজাপাকসা পদত্যাগ করেছেন।

মহিন্দার পদত্যাগের ঘোষণার কয়েক ঘণ্টা আগে সরকার দলীয় সমর্থকেরা রাজধানী কলম্বোয় বিক্ষোভকারীদের একটি গুরুত্বপূর্ণ অবস্থানে হামলা চালায়। পুলিশ কাঁদানে গ্যাস ও পানি কামান ব্যবহার করে তাদের তাড়িয়ে দেয়।

তবে ওই হামলার সময় একজন এমপিসহ অন্তত তিনজন নিহত ও ১৫০ জনের বেশি আহত হয়।

এপ্রিল থেকে শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট শুরু হয়েছিল। বিভিন্ন দেশের কাছে ঋণে জর্জরিত শ্রীলঙ্কা নিজেকে ‘অর্থনৈতিক ভাবে দেউলিয়া’ ঘোষণা করে। তারপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপাকসার ইস্তফার দাবি জোরদার হয়েছিল এই দ্বীপ রাষ্ট্রে।


এদিকে বাণিজ্যিক রাজধানী কলম্বোতে সহিংসতার পর কারফিউ জারি করা হয়েছে।
বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসা ও তার ভাই প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসার পদত্যাগ দাবি করে আসছিল।
আজ প্রধানমন্ত্রীর অফিসের বাইরে বিক্ষোভ করার সময় সরকার সমর্থক শত শত বিক্ষোভকারী তাদের ওপর হামলা চালায়।

তবে কলম্বো থেকে আলজাজিরার মিনেলে ফারনানদেজ বলেন, মহিন্দা রাজাপাকসার পদত্যাগে বিক্ষোভকারীরা শান্ত হবে বলে মনে হচ্ছে না। তারা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসার পদত্যাগের দাবিতে অনড় রয়েছে।

অর্থনৈতিক সঙ্কট
এপ্রিলে শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট শুরু হয়। বিভিন্ন দেশের কাছে ঋণে জর্জরিত শ্রীলঙ্কা নিজেকে ‘অর্থনৈতিকভাবে দেউলিয়া’ ঘোষণা করে। তারপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপাকসার ইস্তফার দাবি জোরদার হয়েছিল এই দ্বীপরাষ্ট্রে। দেশের অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, ১৯৪৮ সালে শ্রীলঙ্কার স্বাধীনতার পর থেকে দেশটি কখনো এমন ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েনি।

আন্তর্জাতিক ঋণ এবং সুদ মেটাতে চলতি বছরের মধ্যে অন্তত ৬৯০ কোটি ডলার ব্যয় করার কথা শ্রীলঙ্কার। নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য থেকে শুরু করে জ্বালানি, কৃষিক্ষেত্রে সারের মতো একাধিক পণ্যের দাম ধরাছোঁয়ার বাইরে চলে যায়। মাসের পর মাস এই অবস্থার বিরুদ্ধে দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলন শুরু করে শ্রীলঙ্কার আমজনতা। ট্রেড ইউনিয়নগুলোর সাথে আন্দোলনে সামিল হয় কলকারখানায় লাখ লাখ কর্মী, গণপরিবহণ ব্যবস্থার সাথে যুক্ত কর্মীরাও।

সূত্র : বিবিসি, আল জাজিরা, আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement