২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পাঞ্জাবে হস্তক্ষেপ করার জন্য সেনাপ্রধানের প্রতি গভর্নরের আহ্বান

সেনাপ্রধান ও পাঞ্জাবের গভর্নর - ছবি : সংগৃহীত

পাঞ্জাবে সাংবিধানিক কাঠামো বাস্তবায়নে যথাযথ ভূমিকা পালন করার জন্য সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রদেশটির গভর্নর ওমর সরফরাজ চিমা।

বুধবার প্রদেশটির বিদ্যমান রাজনৈতিক সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করে পাঞ্জাবের গভর্নর প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকারের প্রতি জনগণের আস্থা পুনঃপ্রতিষ্ঠায় সেনাবাহিনী প্রধানের কাছে তার ভূমিকা পালনের আবেদন জানান।
তিনি পাঞ্জাব সঙ্কট নিয়ে সেনাপ্রধানের কাছে লেখা তার চিঠির অনুলিপি প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির কাছেও পাঠিয়েছেন।

এর আগের দিন ওমর সরফরাজ চিমা প্রদেশটির রাজনৈতিক ও সাংবিধানিক সঙ্কট নিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কাছে একটি চিঠি লিখেছিলেন।

ওই চিঠিতে পাঞ্জাবের গভর্নর তার সকল দক্ষতা ও সক্ষমতা ব্যবহার করে দেশের সংবিধানকে সুরক্ষিত রাখার সংকল্প ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রীকে গভর্নর বলেন, কোনো ক্ষমতাই আপনার ছেলের অসাংবিধানিক কার্যক্রম থামাতে আমাকে বিরত রাখতে পারবে না।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নিযুক্ত মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগপত্রকে বিতর্কিত ঘোষণা করে চিমা পিটিআইয়ের দলচ্যুত আইনপ্রণেতাদের প্রতি পিএমএল-এন সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

চিমা লিখেছেন, হামজা শাহবাজ প্রধানমন্ত্রীর ছেলে হওয়ার সুবিধা গ্রহণ করছেন। তিনি বলেন, পাঞ্জাবে সকল ধরনের অসাংবিধানিক কার্যক্রমের 'নাটের গুরু' হলেন এই হামজা।

গভর্নর বলেন, পাঞ্জাব পরিষদের সচিব মুখ্যমন্ত্রীর পদে 'প্রতারণামূলক নির্বাচন'-সংক্রান্ত আইন লঙ্ঘনের বিষয় সম্পর্কে তাকে অবহিত করেছেন।

তিনি আরো বলেন, পাঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলও (মুখ্যমন্ত্রী) নির্বাচনকে 'অবৈধ' হিসেবে অভিহিত করেছেন।

গভর্নর বলেন, তিনি তার জানা থাকা সকল বিষয় রাষ্ট্রপতিকে অবহিত করেছেন এবং এ ব্যাপারে তার কাছে দিক-নির্দেশনা চেয়েছেন।

তিনি প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করে বলেন, 'প্রধানমন্ত্রী হিসেবে আপনি আপনার ক্ষমতা অসাংবিধানিকভাবে ব্যবহার করার মাধ্যমে দেশকে রাজনৈতিক সঙ্কটের দিকে টেনে নিয়ে যাচ্ছেন।'

তিনি বলেন, আপনি, আপনার ছেলে ও মরিয়ম নওয়াজ ফৌজদারি অপরাধে জড়িত। দেশের দুর্ভাগ্য যে জামিনে থেকেও আপনারা প্রধানমন্ত্রী ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদে রয়েছেন।

সূত্র : জিও নিউজ, দি নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement