২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতের সাথে সাবমেরিন চুক্তি বাতিল ফরাসি সংস্থার

ভারতের সাথে সাবমেরিন চুক্তি বাতিল ফরাসি সংস্থার - ছবি : সংগৃহীত

ভারতের পি-৭৫ প্রকল্পে হাত মেলাতে পারবে না ফরাসি প্রতিরক্ষা সংস্থা নেভাল গ্রুপ। পি-৭৫ প্রকল্পের আওতায় ভারতীয় নৌবাহিনীর জন্য ছয়টি সাবমেরিন তৈরির দায়িত্বে ছিল নেভাল গ্রুপ। সেই দায়িত্ব থেকেই পিছু হঠল এই সংস্থা।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে ‘এয়ার-ইন্ডিপেন্ডেন্ট প্রপালশন’ (এআইপি) প্রযুক্তির জন্য প্রয়োজনীয় যে ব্যবস্থা নেয়া উচিত তা এই সাবমেরিনে নেই। এআইপি হলো এমন এক প্রযুক্তি যা সাবমেরিনকে দ্রুত গতিতে দীর্ঘ সময়ের জন্য সমুদ্রের পানির ভিতরে ডুবে থাকতে সাহাষ্য করে।


৪৩ হাজার কোটি রুপির এই প্রকল্পের জন্য বাছাই করা পাঁচটি আন্তর্জাতিক সংস্থার মধ্যে একটি ছিল নেভাল গ্রুপ। বাকি সংস্থাগুলোকে ছাপিয়ে নেভাল গ্রুপের হাতেই সাবমেরিন তৈরির চুক্তি পেয়ে যায়। দুই ভারতীয় সংস্থার সাথে এক যোগে ছ’টি ডুবোজাহাজ তৈরির কথা ছিল নেভাল গ্রুপের।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। বুধবারই ফ্রান্সের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে দেখা করার কথা তার। ওই সফরের ঠিক এক দিন আগে এই ঘোষণা করল নেভাল গ্রুপ। নেভাল গ্রুপের এই সিদ্ধান্তের ফলে তাদের আলাপচারিতায় বিশেষ প্রভাব পড়তে পারে বা তাদের কথায় এই প্রকল্পের কথা উঠে আসতে পারে বলেও মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ

সকল