০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


পাকিস্তানে পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগ বাতিল, নতুন সঙ্কট

পাঞ্জাব প্রদেশের গভর্নর উমর চিমা ও সাবেক মুখ্যমন্ত্রী সরদার উসমান বুজদার - ছবি : সংগৃহীত

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী সরদার উসমান বুজদারের পদত্যাগ বাতিল করা হয়েছে। শনিবার পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে পিএমএল-এন নেতা হামজা শাহবাজের শপথ নেয়ার কিছুক্ষণ আগে উসমান বুজদারের পদত্যাগ বাতিল করেন ওই প্রদেশের গভর্নর উমর চিমা। এর ফলে উসমান বুজদার আবার পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ফিরে যাবেন। এ কারণে একটি নতুন সাংবিধানিক সঙ্কটের সূচনা হয়েছে।

সরদার উসমান বুজদারের পদত্যাগ বাতিল করার পরই পাঞ্জাব প্রদেশের প্রধান নির্বাহী এখানকার প্রাদেশিক পার্লামেন্টে মন্ত্রী পর্যায়ের বৈঠক ডাকেন।

পাকিস্তান পাঞ্জাবের গভর্নর উমর চিমা এ বিষয়ে একটি চিঠি লিখেছেন ওই প্রদেশের স্পিকার চৌধুরী পারভেজ এলাহির কাছে। ওই চিঠিতে তিনি বলেন, কিছু সাংবিধানিক অস্পষ্টতার কারণে পাঞ্জাব প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী সরদার উসমান বুজদারের পদত্যাগ বাতিল করা হয়েছে।

নতুন এ সাংবিধানিক সঙ্কটের মধ্যেই পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে পিএমএল-এন নেতা হামজা শাহবাজ শপথ নিয়েছেন। এদিকে পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী সরদার উসমান বুজদার এ সময় প্রাদেশিক পার্লামেন্টে কেবিনেট বৈঠকের আয়োজন করেছেন।

এ বিষয়ে পাঞ্জাব প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী সরদার উসমান বুজদার বলেন, পাঞ্জাবের প্রাদেশিক পার্লামেন্টের ওই কেবিনেট বৈঠকে সভাপতিত্ব করেছেন তিনি। তিনি সকল সাংবিধানিক বিষয়গুলো নিয়ে তার আইনজীবীদের সাথে বৈঠক করবেন। বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি গণমাধ্যমের সাথে কথা বলবেন।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল