২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের খোস্ত ও কুনার প্রদেশে পাকিস্তানের সাম্প্রতিক বিমান হামলার প্রতিবাদ জানাতে কাবুলে নিযুক্ত পাকিস্তান রাষ্ট্রদূতকে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। গতকাল (শনিবার) পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমেদ খানকে তলব করে তার সাথে কথা বলেন তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও উপ-প্রতিরক্ষামন্ত্রী শিরিন আখুন্দ।

আফগান সীমান্তের কাছে পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান প্রদেশে বৃহস্পতিবার তেহরিকে তালেবান পাকিস্তানের সন্ত্রাসী হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হয়। দৃশ্যত ওই হামলার প্রতিশোধ নিতে আফগানিস্তানের খোস্ত ও কুনার প্রদেশে বিমান হামলা চালায় ইসলামাবাদ। এ হামলায় কোনো কোনো সূত্র অন্তত পাঁচ শিশু ও এক নারীর নিহত হওয়ার খবর দিলেও অন্য কিছু সূত্র প্রায় অর্ধশত আফগান নাগরিকের নিহত হওয়ার খবর দিয়েছে।

ওই হামলার নিন্দা জানিয়ে তালেবান পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের রাষ্ট্রদূতকে বলেন, ভবিষ্যতে যেন এ ধরনের হামলার পুনরাবৃত্তি না হয় ইসলামাবাদকে সে নিশ্চয়তা দিতে হবে। মুত্তাকি বলেন, আবার এ ধরনের হামলা হলে প্রতিবেশী দু’দেশের সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। তিনি আরো স্পষ্ট করে বলেন, 'আফগান ভূমিতে আবার হামলা হলে তার পরিণতি ভালো হবে না।'

একইসাথে আফগান পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানি রাষ্ট্রদূতের কাছে একটি কড়া প্রতিবাদলিপি হস্তান্তর করে তা ইসলামাবাদের পাঠানোর আহ্বান জানান।

এর আগে ইসলামাবাদে নিযুক্ত তালেবান চার্জ দ্যা অ্যাফেয়ার্স আহমাদ শাকিবকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। এ সময় পাকিস্তানি সেনাদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদ জানানো হয়। আহমাদ শাকিবকে বলা হয়, ইসলামাবাদ আশা করেছিল, আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর পাকিস্তানের তালেবানের ওপর তারা প্রভাব সৃষ্টি করে তাদের সন্ত্রাসী হামলা বন্ধ করতে কার্যকর ভূমিকা রাখতে পারবে। কিন্তু আফগানিস্তানের তালেবান সরকার সে কাজ করতে ব্যর্থ হয়েছে।

সূত্র : পার্সটুডে ও ভোয়া


আরো সংবাদ



premium cement
তাপদাহে শুকিয়ে মরছে সবজির চারা জামিন নামঞ্জুর, কারাগার যুবদল সভাপতি টুকু তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মুরাদনগরে গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা, পুড়ছে ক্ষেতের ফসল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর সবুজ মিয়ার হত্যায় ভাতিজা গ্রেফতার দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় সীমান্তে গুলির শব্দ নেই, তবুও আতঙ্কে স্থানীয়রা রাঙ্গাবালীর খালে পাওয়া টর্পেডো উদ্ধার করেছে নৌ-বাহিনী

সকল