০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


অনাস্থা এড়াতে শাহবাজকে ইমরানের ’গোপন প্রস্তাব’

শাহবাজ শরিফ ও ইমরান খান - ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে বিরোধীদের শক্তি বেড়ে যাওয়ার মধ্যেই বিরোধীপক্ষকে এক ’গোপন প্রস্তাব’ দিয়েছেন ইমরান খান।

বৃহস্পতিবার পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ সরকার ও বিরোধী দলের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এই খবর জানায়।

সূত্রের তথ্য অনুসারে, এক ‘গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব’ প্রধানমন্ত্রী ইমরান খানের প্রস্তাব পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির বিরোধী দলের নেতা শাহবাজ শরিফের কাছে পৌঁছে দেন।

ইমরান খান প্রস্তাব দেন, তার বিরুদ্ধে যদি অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করা হয় তবে তিনি ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেবেন।

বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের আলোচনার জন্য অধিবেশন বসবে।

পাকিস্তানে রাজনৈতিক সংকট জোরালো হওয়ার জেরে ইমরান খান ‘নিরাপদ প্রস্তানের’ একটি পথ খুঁজছেন বলে জানায় সূত্রগুলো।

ইমরান খান তার বার্তায় আরো জানিয়েছেন, বিরোধী দলগুলো যদি তার প্রস্তাব না মানে, যে কোনো পরিস্থিতির মোকাবেলা করতে তিনি প্রস্তুত রয়েছেন।

সূত্রগুলো জানায়, বিরোধী শিবিরের বেশিরভাগই নেতাই ইমরান খানকে বিশ্বাস না করার বিষয়ে মত প্রকাশ করেছে। তারা মত দিচ্ছেন যে যত শিগগির সম্ভব ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকারকে দিয়ে প্রস্তাবের পক্ষে ভোট নিয়ে নেয়ার।

গত ৮ মার্চ পাকিস্তানের সংবিধানের ৫৪ ধারার অধীনে বিরোধী দলগুলোর সম্মিলিত এক প্রতিনিধি দল প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি অনাস্থা ভোটের জন্য ন্যাশনাল অ্যাসেম্বলি সেক্রেটারিয়েটে প্রস্তাব জমা দেয়।

সংবিধানের ৫৪ ধারা অনুসারে, ২৫ শতাংশ সদস্যের স্বাক্ষরযুক্ত কোনো প্রস্তাব যদি জমা দেয় হয় তবে স্পিকারকে ১৪ দিনের মধ্যে ওই বিষয়ে অধিবেশন আহ্বান করতে হয়।

এই ধারা অনুসারে ২২ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশনের আহ্বানের শেষ দিন ছিলো। এর একদিন আগেই ২১ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির সেক্রেটারিয়েট থেকে শুক্রবার অধিবেশন আহ্বান করা হয়।

শুক্রবার নির্ধারিত সময় সকাল ১১টায় অধিবেশন শুরু হলেও স্পিকার আসাদ কায়সার সোমবার সকাল ৪টা পর্যন্ত অধিবেশন স্থগিত করেন।

সোমবার বিকেল ৫টায় অধিবেশন শুরু হলে ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্য ও পিএমএলএন নেতা শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেন।

পরে সদস্যদের ভোটে এই প্রস্তাব আলোচনার জন্য অনুমোদন করে ৩১ মার্চ পর্যন্ত অধিবেশন স্থগিত করেন স্পিকার।

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ



premium cement