০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তারিন সমর্থকদের মধ্যবর্তী অবস্থানে পাঞ্জাবে বাড়ছে উত্তেজনা

সমর্থকদের সাথে জাহাঙ্গীর খান তারিন - ছবি : ডন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দলীয় জাহাঙ্গীর খান তারিনের প্রতিই এখন নজর বিরোধী দলগুলোর। অপরদিকে তার সমর্থন ধরে রাখতে সরকারের পক্ষ থেকেও যোগাযোগ করা হচ্ছে।

এখনো পর্যন্ত কোনো পক্ষেই তার সমর্থন না জানানোর কারণে পাকিস্তানের বৃহত্তম প্রদেশ পাঞ্জাবে উত্তেজনা বাড়ছে।

গত এক সপ্তাহে কেন্দ্রের রাজনৈতিক হিসাব নিকাশের কারণে পাঞ্জাবেও বিভিন্ন রাজনৈতিক ডিগবাজি দেখা গেছে। এর মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ঠেকাতে পাকিস্তান মুসলিম লীগ-কিউ (পিএমএলকিউ) নেতা চৌধুরী পারভেজ এলাহিকে পাঞ্জাবের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেয়া এবং পিটিআই সরকারের সমর্থন ছেড়ে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পি’র (এমকিউএমপি) বিরোধী শিবিরে যোগদান।

জাহাঙ্গীর তারিনের সমর্থক ন্যাশনাল অ্যাসেম্বলির আট সদস্য ও পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের ১৭ সদস্য কোনো পক্ষেই সমর্থন না জানিয়ে এখনো নিরব রয়েছেন।

তবে তারিন সমর্থক এক রাজনীতিবিদ জানিয়েছেন, চূড়ান্ত সিদ্ধান্তের জন্য তারা বৃহস্পতিবার লাহোরে বৈঠকে বসতে পারেন।

তিনি জানান, সরকার ও বিরোধী, উভয়পক্ষ থেকেই তাদের সাথে যোগাযোগ করা হয়েছে। সরকার চাচ্ছে তারা যেন তাদের সমর্থন অব্যাহত রাখেন। অপরদিকে বিরোধী পক্ষ চাচ্ছে, ইমরান সরকারের পতনের জন্য যেন তাদের পরিকল্পনা বাস্তবায়নের পথে জাহাঙ্গীর তারিন সমর্থকরা সহায়তা করেন।

তিনি আরো বলেন, ‘আমরা ইতোমধ্যেই আমাদের মূল লক্ষ্য পাঞ্জাব থেকে বুজদার সরকারকে সরাতে সক্ষম হয়েছি। সরকার বা বিরোধী পক্ষ থেকে যদি অতিরিক্ত আর কোনো বিষয় আসে, তবে তা আমাদের জন্য বোনাস।’

এদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে নিজের অবস্থান দৃঢ় করার জন্য পিএমএলকিউ নেতা চৌধুরী পারভেজ এলাহি পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের সদস্যদের সাথে যোগাযোগ করছেন।

তবে পিটিআই দলীয় প্রভাবশালী নেতা আবদুল আলিম খান ঘোষণা করেছেন, তিনি মুখ্যমন্ত্রীর পদে তিনি পারভেজ এলাহিকে ভোট দেবেন না।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য নিজেকে সর্বাধিক যোগ্য হিসেবে বিবেচনাকারী এই নেতা বলেছেন, এক দশকের বেশি পিটিআইয়ের জন্য কাজ করার পর তার প্রতি প্রধানমন্ত্রীর উদাসীনতা তাকে আহত করেছে।

তিনি জানান, পিটিআইএর সকল নিষ্ঠাবান কর্মীর উচিত এলাহির এই মনোনয়নের বিরোধিতা করার।

আবদুল আলিম খান বলেন, ‘সংকটপূর্ণ এই সময়ে খান সাহেব তার সরকারের অবস্থান ধরে রাখতে সেই পারভেজ এলাহিকে মনোনয়ন দিয়েছেন, যাকে তিনি চোর-ডাকাত বলে সম্বোধন করতেন।’

এদিকে বৃহস্পতিবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার পদত্যাগপত্র জমা দিতে পারেন।

সূত্র : ডন


আরো সংবাদ



premium cement
যশোরের শার্শায় বোরো ধানের বাম্পার ফলন যুদ্ধের খবর সংগ্রহের পাশাপাশি বিবিসির গাজা প্রতিনিধির টিকে থাকার লড়াই রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহারের নিষেধাজ্ঞা অমান্য করেছে : যুক্তরাষ্ট্র চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করার পক্ষে ৫০ ভাগ আমেরিকান রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ারি হামাসের স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে নৌকাডুবি, ৫০ শরণার্থীর মৃত্যুর ‌শঙ্কা ফিলিপাইনে খরায় জলাধার শুকিয়ে জেগে উঠেছে ৩০০ বছর আগের নগর ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা

সকল